Thursday 1 August 2013

মাঝে মাঝে একটু ঝাল মন্দ নয়!!...... (স্পাইসি টেম্পুরা চিকেন এন্ড শ্রিম্প সালাদ)

০১ আগস্ট ২০১৩


পাকোড়া কে না খেয়েছে বলুন? তবে টেম্পুরা? সেটা অবশ্য নির্ভর করছে টেম্পুরা-টা সম্পর্কে সবাই জানেন কিনা। টেম্পুরা একটা জাপানীজ খাবার, যা আমাদের পাকোড়ার মতোই। এই খাবারটা সম্ভবত পর্তুগীজরা জাপানে নিয়ে গিয়েছিল কয়েক'শ বছর আগে। অরিজিনাল খাবারটা হলো সীফুড অথবা ভেজিটেবলের। একটা ব্যাটার মাখিয়ে খাবারগুলিকে ডিপ ফ্রাই করে নেয়া হয়। তবে দুনিয়ার অন্যান্য জায়গায় ছড়িয়ে পড়ার পরে এই টেম্পুরার অনেক বিবর্তন হয়েছে। এখন এটা শুধু সীফুড আর ভেজিটেবলের মধ্যেই শুধু সীমাবদ্ধ নয়। অরিজিনাল ব্যাটারেও অনেক ফিউসন এসেছে। এখন বাজারে ব্যাটার কিনতেও পাওয়া যাচ্ছে। টেম্পুরা আমাদের পাকোড়া থেকে খুব একটা আলাদা কিন্তু নয়। এর ব্যাটারটা সাধারনতঃ ঠান্ডা অবস্থায় খাবারের গায়ে লাগানো হয়। এতে ফ্রাই করার পরে টেম্পুরারটা দেখতে বেশ হয়, আর খেতেও লাগে বেশ মচমচে। যাই হোক এই গৌরচন্দ্রিকার উদ্দেশ হচ্ছে বলা যে আজকের এই রেসিপি এসেছে মা'র (শরীফুন নাহার) হাত থেকে। আজ মা'র একজন গেস্ট আমাদের সাথে ইফতার করবেন; তাই মা'র একটা রেসিপি মেনুতে থাকতেই পারে। মা টেলিভিশনের প্রোগ্রাম থেকে টেম্পুরার আইডিয়া পেয়েছিলেন। আজ নিজের কিছু ফিউসন দিয়ে এই সালাদের রেসিপি - স্পাইসি টেম্পুরা চিকেন এন্ড শ্রিম্প সালাদ (Spicy Tempura Chicken and Shrimp Salad) ।

আমাদের আজকের এই রেসিপিতে যে টেম্পুরা ব্যাটার ব্যবহার করা হয়েছে, তাতে Wheat Flour 75%, Rice Flour 13%, Corn Flour 9%, Baking Powder 3%. কিছু কিছু টেম্পুরা ব্যাটারে লবণ বা স্পাইসও থাকে। ওটা ব্যবহার করলে আর কোন কিছুই সাথে দিতে হয় না। তবে আজ আমরা সেটা ব্যাবহার করছি না। কারণ হিসেবে বলা যায় যে, আজকে মা'র এই রেসিপির স্পেশাল দিকটা হলো এটা বেশ স্পাইসি, আর এই স্পাইসিনেসটা আসবে সস থেকে। সবকিছু ব্যাটারে থাকলে এই স্পাইসিনেসটা নিয়ন্ত্রণ করা মুস্কিল হতো। যাই হোক, চলুন মা'র সাথে রান্নাঘরে ঘুরে আসি।


 মা এখানে সবজি হিসেবে শসা-গাজরের পাশাপাশি ফুলকপিকে বেছে নেন। শীতকালীন সবজি হলেও আজকাল বাজারে বেশ ভালোই পাওয়া যাচ্ছে ফুলকপি; আর দাম অন্য সবজির সাথে তুলনা করলে আকাশছোঁয়া নয়। যাই হোক, এখানে ফুলকপিগুলিকে ছোট ছোট টুকরা করে সামান্য লবণ দিয়ে তেলে সঁতে (sauteed) করে নেয়া হয়েছে।




হাড় ছাড়া চিকেনের টুকরাকে ছোট ছোট ও লম্বা লম্বাভাবে কেটে নেয়া হয়েছে। টুকরা করা চিকেনের সাথে দুই টেবিল চামচ পরিমাণ টেম্পুরা পাউডার ও সামান্য লবণ দিয়ে মাখিয়ে ডুবো তেলে একটা একটা করে পিস দিয়ে হাল্কা বাদামী করে ভেজে তেল ঝরিয়ে রাখা হয়েছে।



একই প্রক্রিয়ায় ছোট সাইজের চিংড়ি টেম্পুরা পাউডার আর সামান্য লবণ দিয়ে মাখিয়ে একটা একটা করে ডুবো তেলে দিয়ে ভেজে নেয়া হয়েছে।


 কাজু বাদামগুলিকেও সামান্য লবণ মাখিয়ে দু'মিনিট তেলে ভেজে উঠিয়ে তেল ঝরিয়ে নেয়া হয়েছে।


মা এখানে কাঁচা মরিচও ব্যবহার করেছেন। তবে বিচি ফেলে তারপরে কুঁচি করা হয়েছে মরিচগুলিকে। যেহেতু চিলি সসও ব্যবহার করা হবে, তাই কাঁচা মরিচের বিচি ফেলে ঝালটাকে একটু ব্যালান্স করা হয়েছে।







এখন একটা বড় বাটিতে শসা কুঁচি, গাজর কুঁচি, ফুলকপি ভাজা, টেম্পুরা মুরগির টুকরা, টেম্পুরা চিংড়ি, ভাজা কাজু বাদাম, কাঁচা মরিচ কুঁচি, চিলি সস ও টমেটো সস দিয়ে ভালোমত মাখিয়ে নিলেই হল।


আপনি কতটুকু ঝাল পছন্দ করেন সেটা অনুযায়ী চিলি সস ব্যবহার করতে পারেন। তবে এই সালাদের আসল মজাটাই স্পাইসিনেসে। তাই কিছুটা ঝাল না হলে যেন হয় না! ব্যাস, হয়ে গেল স্পাইসি টেম্পুরা চিকেন এন্ড শ্রিম্প সালাদ (Spicy Tempura Chicken and Shrimp Salad) । এই সালাদটা বেশ প্রোটিন সমৃদ্ধ, আর রিচ। এতে চিংড়ির সাথে রয়েছে কাজু বাদাম। তবে মোটামুটি ব্যালান্স করার জন্যে রয়েছে ভিটামিন সমৃদ্ধ গাজর আর ফুলকপি। মাঝে মাঝে একটু মুখরোচক খাবার চলতেই পারে, তাই না? আর বানাবার সাথেসাথেই সার্ভ করতে ভুলে যাবেন না যেন। সালাদ মাখিয়ে রেখে দিলে টেম্পুরার মচমচে ভাবটা চলে যাবে কিন্তু।


তাহলে আজ এখানেই বিদায় নিচ্ছি। মতামত দিতে ভুলে যাবেন না যেন। আপনার মতামতেই আমরা এগিয়ে যাওয়ার সাহস পাই।

আমাদের অন্যান্য সালাদের পোস্টগুলি দেখে নিতে পারেনঃ
চিকেন সালাদ উইথ সামার ভেজি
আলু-ডিমের সালাদ, সাথে মিক্সড ভেজি, সুইট কর্ন  
ভাজা আলুর পেস্তো সালাদ

আমাদের চিকেন নিয়ে লেখা অন্য পোস্টগুলিঃ
সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ
চিলি চিকেনের সাথে গাজর
পাস্তার সাথে চিকেন ব্রোস্ট আর ভেজিটেবল
স্টাফড চিকেন ব্রেস্ট, সাথে পনির ও পুদিনা
বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা
চিলি-লাইম চিকেন
চিকেন স্ট্রিপ কাবাব
পেস্তো পাস্তার সাথে চিকেন বল

No comments:

Post a Comment