Friday 19 July 2013

ব্যালান্সড খাবারের খোঁজে...... (চিকেন সালাদ উইথ সামার ভেজি)

১৮ জুলাই ২০১৩



সবসময় না পারলেও যখনি সম্ভব হয় আমরা চেষ্টা করি একটা ব্যালান্সড খাবারের মধ্যে থাকতে। আর সেই ব্যালান্সড খাবারের চাহিদা বেড়ে গেছে রমজান মাসে রোজা রাখার সময়। মুখরোচক খাবারের ভীড়ে ব্যালান্সের কথা যেন মনে থাকতেই চায় না। তবে ব্যালান্সড খাবারও যে খুবই মুখরোচক হতে পারে, তা কিন্তু ভুলে গেলে চলবে না। ঠিক সেই ব্যাপারটা চিন্তা করেই আমরা আজকের এই সালাদের রেসিপি নিয়ে লিখছি। তবে এই রেসিপি যে শুধু রোযার মধ্যেই সীমাবদ্ধ থাকবে তা কিন্তু নয়। এটা অলরেডি আমাদের ফেভারেট হয়ে গেছে। সুতরাং যেকোন সময়ই এটা আমাদের মেনুর অন্তর্গত থাকবে তা কিন্তু বলতে পারি।



ভেজিটেবলে আছে অনেক ফাইবার, যা আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। আজকের রেসিপির কয়েক পদের কয়েক রঙের ভেজিটেবলে রয়েছে কয়েক পদের ভিটামিন আর মিনারেল। গাজরে রয়েছে প্রচুর ভিটামিন-এ, পেঁপে-তে রয়েছে ভিটামিন-সি, বাঁধাকপিতে রয়েছে ভিটামিন-সি আর ক্যালসিয়াম, বরবটিতে (Long Beans) রয়েছে প্রচুর ক্যালসিয়াম আর পটাসিয়াম, আর শসায় রয়েছে ভিটামিন-কে। আর চিকেন থাকলে তো প্রোটিনের কথা চিন্তা করতে হচ্ছে না। খুব সামান্য মেয়োনাইজ (Mayonnaise) ব্যবহার হয়েছে এখানে যা প্রতি সার্ভিং-এ খুবই কম পরিমাণ। আর মসলাও ব্যবহৃত হয়েছে খুব কম। তাহলে চলে যাই মূল পোস্টে - চিকেন সালাদ উইথ সামার ভেজি (Chicken Salad with Summer Veggies)।

গাজর আজকাল মোটামুটি সবসময়ই পাওয়া যাচ্ছে। আর গ্রীষ্মকাল তো বরবটিরই সময়। চাই বা না চাই কাঁচা পেঁপে আর শসা তো বারো মাসই পাচ্ছি। তবে এই সময়ে বাঁধা কপি পাওয়াটা সত্যিই অবাক করার মতো। ভেবেছিলাম শুধু গ্রীষ্মকালীন সবজি দিয়েই সালাদ তৈরি করবো। তবে বাঁধাকপি যখন পেয়েই গেলাম (তা-ও আবার অসম্ভব কোন মূল্যে নয়!!) তখন সেটাও ঢুকে গেল সামার ভেজি সালাদে। মোটামুটি বলা যায় আমরা গ্রীষ্মকালীন সব্জির বাজারের উপরে ভিত্তি করেই আজকের এই রেসিপি তৈরি করেছি। 



পেঁপে আর গাজরকে পাতলা করে কেটে নিয়েছি; বাঁধা কপিটাও বেশ বড় আকারে টুকরা করেছি; আর বরবটি মোটামুটি ১ ইঞ্চি মাপে কেটে নিয়েছি; কারণ শসা ছাড়া বাকি সব সবজি আমি হাল্কা ভাপ দিয়ে নেব। মোটামুটি প্রতিটি সব্জিই পরিমানে প্রায় এক কাপ করে নিয়েছি, কারণ চার জনের সার্ভিং-এর জন্যে এই পরিমান যথেষ্ট ছিল। সব্জিগুলিকে একত্রে একটি স্টেইনলেস হাড়িতে নিয়েছি।






চূলায় কড়া আঁচে হাড়িটি বসিয়েছি। সাথে দিয়েছি সামান্য লবণ ও গোলমরিচ গুঁড়া। খুব বেশী একটা নাড়াচাড়া করিনি। আমার উদ্দেশ্য ছিল সব্জিগুলির পানি বের করে নেয়া। তবে সব্জির রঙ যেন নষ্ট না হয় বা যেন বেশী নরম না হয়ে যায় সেটাও খেয়ালে রেখেছি।







যেহেতু এটা চিকেন সালাদ, তাই চিকেনের আলাদা প্রস্তুতি নিয়েছি। হাড় ছাড়া মুরগীর মাংস প্রায় এক কাপ পরিমান নিয়েছি। মাংসগুলিকে লম্বা লম্বা করে কেটে নিয়ে তাতে সামান্য আদা-রসুন বাঁটা, লবণ ও এক টেবিল চামচ পরিমান তন্দুরী মসলা দিয়ে ১৫ মিনিটের জন্যে মেরিনেট করে রেখে দিয়েছি।




১৫ মিনিট পর মুরগীর টুকরাগুলিকে ডুবো তেলে প্রায় ৫ মিনিট মিডিয়াম আঁচে ভেজে নিয়েছি। চিকেন ভাজা হয়ে গেলে সেগুলি আগে ভাপ দিয়ে নেয়া ভেজিটেবলের উপরে দিয়ে দিই।





এর সাথে আরও দিয়েছি শসাকুঁচি, গোলমরিচ গুঁড়া, দুই টেবিল চামচ ভিনেগার ও দুই থেকে তিন টেবিল চামচ মেয়োনাইজ। ভালোমতো মিক্স করে নিয়েছি সম্পূর্ণ মিশ্রণটিকে। ফ্লেভারের জন্যে ধনেপাতা কুঁচি করে ছড়িয়ে দিয়েছি এর উপরে। ব্যাস, হয়ে গেল চিকেন সালাদ উইথ সামার ভেজি (Chicken Salad with Summer Veggies)। আমরা আলুর চপের সাথে সার্ভ করেছিলাম, তাই মোটামুটি কমপ্লিট একটা খাবার হয়ে গিয়েছিল।




আপনাদের ফীডব্যাক দিতে ভুলে যাবেন না যেন। আপনাদের অনুপ্রেরণাতেই আমরা এগিয়ে যাই। আপনি কমেন্ট না করলে করবে কে বলুন?

আমাদের চিকেন নিয়ে লেখা অন্য পোস্টগুলিঃ
সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ
চিলি চিকেনের সাথে গাজর
পাস্তার সাথে চিকেন ব্রোস্ট আর ভেজিটেবল
স্টাফড চিকেন ব্রেস্ট, সাথে পনির ও পুদিনা
বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা
চিলি-লাইম চিকেন

4 comments:

  1. আরেহ এইতো আরেকটা মনের মত রেসিপি! এখানে সারা বছরই সামার! শীতের বালাই নেই, তবে সব ধরনের সব্জি ই পাওয়া যায়। তাই আমার জন্য এইটাও সহজ রেসিপি। সবকিছুই হাতের কাছে পাবো, শুধু তন্দুরি মশলা পাবো কিনা জানিনা। আচ্ছা ভাপে দেয়ার জন্য কি অল্প একটু পানি দিতে হবে? আর তন্দুরি মশলা না পেলে অন্য কোন উপায়?
    আপনাদের অনেক অনেক ধন্যবাদ! :-D

    ReplyDelete
    Replies
    1. বাহ! জুলাই মাসের পোস্ট জানুয়ারীতেও পপুলার হবে বুঝিনি! :D
      সামার ভেজি হলেও বাঁধাকপি, গাজর, শসা, পেঁপে দিয়ে এই শীতে কিন্তু বাজার কিন্তু ভর্তি! বরবটি এখন তেমন পাওয়া না গেলেও একেবারে পাওয়া যায়না, তা কিন্তু নয়। সুতরাং সামার আর উইন্টার এখন খুব কাছাকাছি হয়ে গেছে। যাই হোক, আপনাদের জন্য আরও ভালো হয়েছে।

      আর ভাপ দেওয়ার সময় পানি দেওয়ার কোন প্রয়োজন নেই। এখানে যে সব্জিগুলি ব্যবহার করা হয়েছে, তার সবগুলিই লবণ দেওয়ার পরে বেশ খানিকটা পানি ছাড়ে। সেই পানিতেই এগুলি সিদ্ধ হয়ে যাবে। আরও পানি দিলে একেবারে পানসে হয়ে যাবে; আর সব্জির ফ্রেসনেসটা থাকবে না।
      অনেক ধন্যবাদ কমেন্টের জন্য! :D

      Delete
    2. ওহ, আর তন্দুরী মসলার জায়গায় আপনি যেকোন মসলা ব্যবহার করতে পারেন। আমাদের বাড়িতে তন্দুরী মসলা ছিল বলেই ব্যবহার করেছি। আপনি মেরিনেশনের জন্য আদা-রসুন বাঁটা, সয়াসস, চিলি সস, ইত্যাদি ব্যবহার করতে পারেন। একটু এক্সপেরিমেন্টও করে দেখতে পারেন, কেমন লাগে! :D

      Delete
  2. হাহাহাহা, ভালো বলেছেন... আমিও নাহয় একটু চেস্টা করে দেখবো। অনেক ধন্যবাদ!

    ReplyDelete