Wednesday 24 July 2013

একটা সালাদ থাকাই চাই!!...... (আলু-ডিমের সালাদ, সাথে মিক্সড ভেজি, সুইট কর্ন)

২৪ জুলাই ২০১৩



হয়তো খেয়াল করেছেন যে বেশ কিছুদিন যাবতই আমরা ব্যালান্সড খাবার নিয়ে লেখার চেষ্টায় আছি। রমজান মাসে সেই চেষ্টাটা যেন আরও বেশী হয়ে গেছে। আর হবেই বা না কেন? সারাদিন রোযা রাখার পর ইফতারের টেবিলে অনেক কিছুই খাওয়া হয়ে যায় সামনে থাকলে। পরে চিন্তা হয় যে মনে হয় খাওয়াটা অন্য রকম হলে স্বাস্থ্যের জন্যে ভালো হতো। আর তাই সেই ব্যালান্স খুঁজতে খুঁজতে আমরা প্রতিবারই এসে ঠেকে যাই কোন না কোন একটা সালাদের কাছে। আসলে সালাদ এমন একটা জিনিস, যাতে যে কোন কিছুই যেতে পারে। আর সেই মিক্সটাই ঠিক করে দিচ্ছে আমরা অবশেষে কি পাচ্ছি সেখান থেকে; বিশেষ করে পুষ্টিগুণের কথা বলতে গেলে সেটাই।

 
আর ঘুরতে ঘুরতে আমরা আজ যে সালাদে এসে ভিরেছি, তা হলো আলু-ডিমের সালাদ, সাথে মিক্সড ভেজি আর সুইট কর্ন (Potato-Egg Salad with Mixed Veggies and Sweet Corn)। এখানে আলু, সুইট কর্ন (Sweet Corn) আর বীট (Beetroot) যেমন শ্বেতসারের যোগান দিচ্ছে, তেমনি প্রোটিন দিচ্ছে ডিম আর সুইট কর্ন। এর সাথে গাজর আর শসা তো রয়েছেই, যাতে রয়েছে ভিটামিন-'এ' আর ভিটামিন-'কে'। ডিমেও রয়েছে ভিটামিন-'এ', ক্যালসিয়াম, আর অন্যান্য ভিটামিন (-বি, -ডি, -ই)। আর এই প্রতিটি সব্জিতেই রয়েছে প্রচুর মিনারেল। এই সালাদে প্রচুর পরিমাণে ফাইবারও রয়েছে। কাজেই পেট ভরবে, তবে স্বাস্থ্যের উপরে চাপ পড়বে না। তবে চলুন, চলে যাই রান্নাঘরে।


আজকের সালাদের পুরোটাই হবে কিউব করে কাটা সব্জির টুকরা দিয়ে।  সব সবজি কাঁচা খাওয়া গেলেও আলুটা তো আর কাঁচা খাওয়া যায় না। তাই আলুগুলিকে সিদ্ধ করে তারপরে কিউব করে কেটে নিয়েছি। সাথে গাজর, শসা এবং বীট-কে কিউব করে কেটে নিয়েছি। এই সমস্ত উপকরণ একটা বড় বাটিতে নিই, সাথে দিই সুইট কর্ন।







 এর সাথে ধনে পাতা কুঁচি, গোল মরিচ গুঁড়া, লবণ ও কাসুন্দি দিয়ে ভালোমত মিক্স করে নিয়েছি। আর একটা ডিমকে সিদ্ধ করে স্লাইস করে কেটে সালাদের উপরে দিয়ে সার্ভ করেছি। ব্যাস, হয়ে গেল আলু-ডিমের সালাদ, সাথে মিক্সড ভেজি আর সুইট কর্ন (Potato-Egg Salad with Mixed Veggies and Sweet Corn)।



পরের পোস্টের আগ পর্যন্ত বিদায় নিচ্ছি। আপনার মতামত দিতে ভুলে যাবেন না যেন। আপনার মতামতের উপরেই আমরা সামনে এগুনোর প্রেরণা পাই।

আমাদের অন্যান্য সালাদের রেসিপিগুলিও দেখতে পারেনঃ 
চিকেন সালাদ উইথ সামার ভেজি

4 comments:

  1. কথায় আছে "প্রথমে দর্শনধারী, তারপরে গুণবিচারি"... এই সালাদ তো "রুপে-গুণে" অনন্য!

    ReplyDelete
    Replies
    1. হা হা্‌... অনেক ধন্যবাদ!! ট্রাই করে দেখবেন আশা রাখি। :)

      Delete
  2. Wow apnader eto sundor kore description and pic dekhe sob gulo item akbar kore ranna korte mon chaichee in sha allah khub joldi korbo and anekkkkk dhonnobad eto sundor kore recipe deoyer jonno

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ আপনার কমেন্টের জন্যে! :)

      Delete