Tuesday 23 July 2013

ছোট ছোট বাইট...... (চিকেন স্ট্রিপ কাবাব)

২৩ জুলাই ২০১৩



যারা আমাদের এই ব্লগ কিছুদিন ধরে পড়ে আসছেন তাঁরা মোটামুটি বুঝে ফেলেছেন যে আমাদের খাবারের লিস্টে চিকেন একটা নিয়মিত আইটেম। আসলে প্রাণিজ আমিষের মধ্যে বেশিরভাগেই স্বাস্থ্যগত কিছু না কিছু ফ্যাঁকড়া রয়ে যায়। কোলেস্টেরল, ফ্যাট, ইত্যাদির ভারে সবসময়ই কিছুটা চিন্তাতে থাকতে হয় বেশি হয়ে গেল কিনা। তাই মাঝে মধ্যে কোন অনুষ্ঠানের ক্ষেত্র ছাড়া রিচ ফুড থেকে দূরে থাকার এই চেষ্টা। চিকেন সেদিক থেকে কিছুটা হলেও সেফ সাইডে। তাই সেদিকেই পাল্লা ভারি থাকে সবসময়।



যাই হোক চিকেন নিয়ে গৌরচন্দ্রিকা বেশী বড় হবার আগেই বলে ফেলি আজ কি নিয়ে লিখছি। আজকে খুব সহজ একটা রেসিপি নিয়ে লিখছি যেটা বানাতেই শুধু কম সময় লাগে না, খেতেও কম সময় লাগে!! জ্বি! ক্ষুদ্র ক্ষুদ্র বাইট নিয়েই আজকের এই রেসিপি। বাইটগুলি ছোট হবার কারণে এই ডিশটা যেকোন সময়ে পরিবেশন কার যায়। কখোনোই খুব ভারি হয়ে যায় না। সহজ কথা, এর ফ্লেক্সিবিলিটি অনেক বেশি। চলুন ঘুরে আসি কিভাবে এই চিকেন স্ট্রিপ কাবাব (Chicken Strip Kebab) তৈরি হলো আমাদের রান্নাঘরে।








আমি এখানে নিয়েছি হাড়-ছাড়া মুরগীর মাংস, যার জন্য মুরগীর বুকের মাংসটাই উপযুক্ত। প্রথমে মাংসগুলাকে ছোট ছোট কিউব করে কেটে নিয়েছি। কিউব করা মাংসগুলির সাথে সামান্য লবণ, গোল মরিচ গুঁড়া, সাদা সরিষা বাঁটা, আদা-রসুন বাঁটা, ওইস্টার সস, চিলি সস দিয়ে ১০-১৫ মিনিট মেরিনেট করে রেখে দিয়েছি। এখানে লবণ ব্যবহারে কিছুটা সাবধান হতে হবে, কারণ ওইস্টার সস কিন্তু বেশ লবণাক্ত হয়।





১০-১৫ মিনিট পর মাংসের টুকরাগুলি টুথপিকে গেঁথে নিই। চূলায় তাওয়া দিয়ে খাবার তেল (আমরা রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি যে কোন খাবার তেল ব্যবহার করতে পারেন) গরম করে টুথপিকে গাঁথা মাংসগুলিকে শ্যালো ফ্রাই করে নিয়েছি। ব্যাস, হয়ে গেল চিকেন স্ট্রিপ কাবাব। এখন গরম গরম সার্ভ করুন। আমরা গরম খিচুরির সাথে কিছু ভেজিটেবল সহ সার্ভ করেছিলাম। আপনি পাস্তা বা গরম ভাতের সাথেও সার্ভ করতে পারেন। আশা করি ট্রাই করে দেখবেন।



আপনার ফীডব্যাক দিতে ভুলে যাবেন না যেন। আপনাদের মতামতেই আমরা এগিয়ে যাবার প্রেরণা পাই। আপনি ফীডব্যাক না দিলে দেবে কে বলুন?

আমাদের চিকেন নিয়ে লেখা অন্য পোস্টগুলিঃ
সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ
চিলি চিকেনের সাথে গাজর
পাস্তার সাথে চিকেন ব্রোস্ট আর ভেজিটেবল
স্টাফড চিকেন ব্রেস্ট, সাথে পনির ও পুদিনা
বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা
চিলি-লাইম চিকেন
চিকেন সালাদ উইথ সামার ভেজি
চিকেন স্ট্রিপ কাবাব
পেস্তো পাস্তার সাথে চিকেন বল
 

2 comments:

  1. Darun, kom somoye r kom jhamelar ekta recipe, J keu parbe. Dhonnobad. O accha, oyster sauce er bodole soya sauce use korle kono problem hobe?

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ কমেন্টের জন্য।
      আসলে আপনি ওইস্টার সসের জায়গায় সয়া সসও ব্যবহার করতে পারেন। এতে স্বাদ কিছুটা অন্যরকম মনে হতে পারে। আমাদের কাছে ওইস্টার সস কিছুটা স্মোকি ফ্লেভার দেয় বলে মনে হয়েছে, তাই ওটা ব্যবহার করা।
      আবারো ধন্যবাদ সুন্দর একটা প্রশ্নের জন্য। আশা করা যায় ট্রাই করে দেখবেন। :)

      Delete