Wednesday 31 July 2013

পেস্তো সসের আসল মজা এখানেই...... (ভাজা আলুর পেস্তো সালাদ)

৩১ জুলাই ২০১৩



আপনারা যারা আমাদের ব্লগ মোটামুটি নিয়মিত ফলো করছেন, তারা হয়তো আমাদের পেস্তো সসের পোস্টটা পড়ে থাকবেন। নতুন করে কোন কিছু তৈরি করাটা কিছুটা কঠিন; তবে সেটা করতে পারলে তার আনন্দও কিন্তু আলাদা। আমরা সেইরকম একটা আনন্দ পেয়েছিলাম নিজেদের মতো করে পেস্তো সস তৈরি করার পর। আসলে পেস্তো সস এমন একটা জিনিস যা একবার তৈরি করতে পারলে এখান থেকে অনেক নতুন রেসিপি তৈরি করা সম্ভব। পেস্তোর ফ্লেভারটা অনেক উপকরণের সাথেই চলে। আর তাই আমরা এর আগের বার পাস্তার সাথে পেস্তো ব্যবহার করার পরেই ক্ষান্ত দেইনি। পেস্তো সস সালাদের জন্যে একটা চমতকার ড্রেসিং। সব ধরনের সালাদের সাথে না গেলেও বেশ কিছু সালাদের সাথে এটা সেইরকম ইয়ামি। আমরা পেস্তো বানাবার পরে রেখে দিয়েছিলাম রেফ্রিজারেটরে। খুব ভালো সিদ্ধান্ত যে ছিল সেটা বলাই বাহুল্য!



আলুর সালাদ বানাবার ইচ্ছে ছিল। সাথে পেস্তো থাকলে ষোল কলা। আর আলুর সালাদ আরও ইয়ামি হয় যখন আলুগুলিকে রোস্ট করে নেয়া হয়। রোস্টেড পটেটোর ফ্লেভারটা পুরোই আলাদা। আজকের রেসিপি হলো ভাজা আলুর পেস্তো সালাদ (Roasted Potato Salad with Pesto)। তবে আলুতেই আমরা সীমাবদ্ধ থাকতে চাইনি। ডিসটাকে আরও ব্যালান্স করার জন্যে এর সাথে যোগ হয়েছে উদ্ভিজ্জ প্রোটিন সমৃদ্ধ কাজু বাদাম (Cashew Nut) আর ভিটামিন-'এ'-তে ভরপুর গাজর। আর পেস্তোর উপকরণগুলি তো আছেই। তাহলে চলুন রান্নাঘর থেকে ঘুরে আসি।






আলুগুলিকে সিদ্ধ করে ছোট ছোট কিউব করে কেটে অল্প তেলে গোল্ডেন ব্রাউন রঙ ধারণ করার আগ পর্যন্ত ভেজে নিয়েছি। এখানে কাজু বাদামগুলিকেও সামান্য লবণ মাখিয়ে ডুবো তেলে ২-৩ মিনিটের মত ভেজে তেল ঝরিয়ে নিয়েছি।




সমস্ত উপকরণ একসাথে নিয়ে এর সাথে পেস্তো সস দিয়ে ভালোমত মাখিয়ে নিয়েছি। গার্নিসিং-এর জন্য উপরে কিছু ধনে পাতা কুচি ছিটিয়ে দিয়েছি। ব্যাস, হয়ে গেল ভাজা আলুর পেস্তো সালাদ (Roasted Potato Salad with Pesto)। সালাদটা সেইরকম ইয়ামি হয়েছিল। এটা বলতেই হবে যে এই সালাদ অলরেডি আমাদের বাড়িতে ফেভারেটের লিস্টে ঢুকে গেছে।



আজ এ পর্যন্তই। মতামত দিতে ভুলে যাবেন না যেন। আমরা আপনাদের মতামতের অনুপ্রেরণাতেই এগিয়ে যাবার সাহস পাই।

আমাদের অন্যান্য সালাদের রেসিপিগুলি দেখতে নিতে পারেনঃ
চিকেন সালাদ উইথ সামার ভেজি
আলু-ডিমের সালাদ, সাথে মিক্সড ভেজি, সুইট কর্ন 

No comments:

Post a Comment