Saturday 13 July 2013

আলুর চপে ছানা আর বাদামের ভালোবাসা...... (Potato Love Croquette)

১৩ জুলাই ২০১৩



আমরা এর আগেও খাবারের মধ্যে ভালোবাসা নিয়ে কথা বলেছিলাম। আসলে খাবার এমন একটা জিনিস, যাতে ভালোবাসার সংমিশ্রণ থাকলে সেটা টের পাওয়া যায়। এই ভালোবাসা অনেক দিক থেকেই আসতে পারে। শুধু ভালোবাসার মানুষের কাছ থেকেই ভালোবাসার খাবার পাওয়া যাবে, অন্যদের কাছ থেকে পাওয়া যাবে না, সেটা কিন্তু ঠিক না। যাদের রন্ধন শিল্পের প্রতি ভালোবাসা রয়েছে, তাঁরা কিন্তু প্রতিটি ডিস তৈরি করেন তাঁর কাজের প্রতি সেই ভালোবাসা থেকেই; মন থেকে; মনের মাধুরি দিয়ে। যিনি তাঁর রেঁধে দেয়া খাবারটা খাবেন, তাঁর কাছ থেকে একটা তারিফ সেই রন্ধন শিল্পীর ভালোবাসার প্রতিদান। একটা রেস্টুরেন্টে একজন ক্রেতা ভাল খাবারের কারণে যদি দু'বার যায়, তাহলে সেই রেস্টুরেন্টের শেফ-এর জন্যেও সেটা কিন্তু সফলতা। এই সফলতা এসেছে তাঁর কাজের প্রতি ভালোবাসা থেকে। তিনি এই ভালোবাসায় কোন কার্পণ্য করেননি বলেই সেই ভালোবাসার প্রতিদান পাচ্ছেন।



আর কার্পণ্যের কথা যখন বলি, তখন অনেক কিছুই চলে আসে। সময় আর পরিশ্রম সবসময় থাকে না আমদের ব্যস্ত জীবনে। সেখানে কার্পণ্যের কথা বললে হয়তো বেশী বলা হয়ে যায়, তারপরেও সেই শেষ কষ্টটুকু বা একটা মুহূর্ত বেশী সময় আমরা দিতে পারিনা অনেক সময়ই। এখানে ভালোবাসায় পুরোপুরি ভাটা না পরলেও মনের কোনায় কোথায় যেন একটা বেদনা থেকে যায় - 'আর যদি একটু চেষ্টা করতে পারতাম'! যাই হোক এই চেষ্টাটা সুযোগ পেলেই আমরা দেয়ার চেষ্টা করি। সেখানেই সেই ভালোবাসা। আমাদের আজকের লেখা এমনই একটা ভালোবাসার রেসিপি নিয়ে, যেটা বাইরে থেকেও দেখতে ভালোবাসার মতোই মনে হবে!!... জ্বী! দেখতেও ভালোবাসা! আলুর চপের একটু আলাদা ধরণ। দুধের ছানা আর কাঠ বাদামের সাথে আলুর ভালোবাসার চপ (Potato Love Croquette with Curdled Milk & Almond)! চপের আকৃতিটাও আমরা দিয়েছি ভালোবাসার মতোই। রেসিপিটা খুবই সহজ; তবে মাঝে মাঝে আরও কম সময়ে রান্না করতে ইচ্ছে করে। তবে রান্নার ভালোবাসার জন্যে এতটুকু সময় দেয়াই যায়।



তাহলে রেসিপির কথায় আসা যাক। সবসময়ই আলুর চপের আলু ভর্তায় পিঁয়াজ বেরেস্তা আর শুকনা মরিচ ভেজে দিই। আজ সেইরকম করবো না; আজ করবো অন্য কিছু। আলু ভর্তায় আজ তাই দিলাম লেবুর রস ও শুধু লবণ - একটা টক-নোনতা ভাব আনার জন্যে।










এর পরে আসি ভেতরের পুরের কথায়। ননস্টিক প্যানে তেলের মধ্যে আধা লিটার দুধ থেকে তৈরি ছানা (Curdled Milk), এক চা চামচ পরিমাণ পোস্ত বাঁটা (Smashed White Poppy Seeds), এক চা চামচ পরিমাণ আদা-রসুন বাঁটা, সামান্য লবণ, এক টেবিল চামচ পরিমাণ কাঁচা মরিচ কুঁচি (ঝাল ভাব-টা আসবে এই কাঁচা মরিচ থেকেই) ও দুই টেবিল চামচ পরিমাণ কাঠ বাদাম (Almond) কুঁচি দিয়ে মিনিট দু'য়েক ভালোমতো ভেজে নিই। পুরটা তৈরি হয়ে গেল।





আলুর ভর্তাটাকে ছয় ভাগে ভাগ করে নিই। প্রতিটা ভাগের ভিতরে ছানা ও বাদামের ভেজে নেওয়া পুরটি দিয়ে হৃদয় বা হার্ট আকৃতির চপ বানিয়ে নিই।
 



চপগুলিকে ফেটানো ডিমে চুবিয়ে তারপর ব্রেডক্রামে গড়িয়ে নিই। চপগুলিকে সাথে সাথে না ভেজে কমপক্ষে আধা ঘন্টার জন্যে রেফ্রিজারেটরে রেখে দিই। 
 

আধা ঘন্টা পরে ডুবোতেলে (আমরা রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি ইচ্ছা করলে যে কোন তেল ব্যবহার করতে পারেন) চপগুলিকে একটা একটা করে ভালোমতো ভেজে নিই। ভেজে নেয়ার পর চপগুলিকে কিচেন টাওয়েলের উপরে রেখে দিলে বাড়তি তেলগুলি ঝরে যাবে। হয়ে গেল দুধের ছানা আর কাঠ বাদামের সাথে আলুর ভালোবাসার চপ (Potato Love Croquette with Curdled Milk & Almond)। গরম গরম হোয়াইট সস বা টমেটো সস বা তেঁতুলের সসের সাথে সার্ভ করুন; দারুন মজা পাবেন।


এই লেখার ইতি টানছি এখানেই। পরের পোস্টের কথা বলে বিদায় নিচ্ছি। আশা করি মন্তব্য দেবেন। আপনি না দিলে কে দেবে, বলুন? :)

No comments:

Post a Comment