Monday 22 July 2013

স্বাদের তৃষ্ণা মেটানো??...... (জিরা পানি)

২২ জুলাই ২০১৩



প্রচন্ড গরমে আমদের তেষ্টা যেমন পানি খোঁজে, তেমনি স্বাদ খোজে জিহ্বা। তাই মাঝে মাঝে পানির সাথে 'টানি' হলেও মন্দ হয় না; মানে পানিটার স্বাদটা যদি হঠাত করে অন্য কিছুর মত হয়ে যায়, সেটার তৃপ্তি অন্য রকম হয় তখন। ব্যাপারটা আরও বেশী গুরুত্বপূর্ণ হয়ে যায় রমজানের সারাদিন শেষে ইফতারের টেবিলে। স্বাভাবিকভাবেই ইফতারে পানি আর পানির কাছাকাছি জিনিসগুলিই সবচাইতে বেশী আকর্ষণ করে আমাদের। আর তাই শরবত-জাতীয় কিছু একটা না থাকলে যেন ইফতার সম্পুর্ণ হয় না। ইফতারের টেবিলে অনেকেই খেজুর বা অন্য কিছু দিয়ে রোজা ভাঙ্গেন। তবে আমাদের বাড়িতে শরবতের প্রতিই সবার আকর্ষণটা একটু বেশী থাকে।



আমরা এর আগে মে মাসের দিকে কাঁচা আমের শরবত নিয়ে লিখেছিলাম। ওটা অবশ্য জুলাই মাসে পাওয়াটা কঠিন হয়ে যায়। তবে এর পরে ফেসবুকে আমরা বেশ কিছু শরবত নিয়ে পোস্ট দিয়েছিলামঃ তরমুজের শরবত (Watermelon Smoothie), চকলেট মিল্কশেক (Chocolate Milkshake), জামের শরবত (Jamun Smoothie), জিরা লাসসি (Lassi with Cumin), পাকা আমের শরবত (Ripe Mango Smoothie), আর বাঙ্গির শরবত (Cantaloupe Smoothie)। তবে পুরো প্রসেস নিয়ে লেখা হয়ে ওঠেনি; অথবা এত সহজ রেসিপি যে, পুরো প্রসেস দিতে গেলে বকা খেতে হবে চিন্তা করে পোস্ট করা হয়নি। তবে আজকে আমরা আর রেসিপি ছাড়া নড়ছি না। আজকে লিখছি জিরা পানি (Tamarind Juice with Cumin) নিয়ে, যা অনেক রেস্টুরেন্টে আজকাল বেশ জনপ্রিয় হয়ে উঠছে। আমাদের বাড়িতে এটার কদর বেশ অনেকদিন থেকেই। তাহলে চলুন চলে যাই জিরা পানিতে।



জিরা পানি নামটা শুনলেই বোঝা যায় যে এই শরবতে জিরার ফ্লেভারটা বেশ কড়াভাবেই থাকবে। তবে স্বাদের দিক দিয়ে বিবেচনা করলে এর প্রধান উপকরণ তেঁতুল। তাই প্রথমেই তিন গ্লাস জুস বানাবার মত পরিমাণে তেঁতুল বিশুদ্ধ পানিতে ভিজিয়ে রাখলাম প্রায় ৪০-৪৫ মিনিট। ভিজিয়ে রাখার সময় পার হবার পর তেঁতুলের কাথ-টা ভালোমতো ছেঁকে নিয়ে তেঁতুলের বিচি ফেলে দিই।







তেঁতুলের সেই ছেঁকে নেয়া কাথের সাথে তিন গ্লাস পরিমাণ খাবার পানি মিশিয়ে নিলাম। এরসাথে যুক্ত করলাম টেলে ভেজে গুঁড়া করা জিরা, গোল মরিচ গুঁড়া, বীট লবণ, চিনি (অনেকেই আখের গুড় ব্যবহার করেন; আমাদের কাছে ছিল না), ও লবণ দিয়ে ভালোভাবে মিশাই যতক্ষন না চিনি গলে যায়। এখানে বলে রাখা ভাল যে জিরা গুঁড়া ফ্রেশ হলে ভাল; তাতে ফ্লেভারটা আরও জোরালো হবে।


চিনি গলে যাবার পর শরবতটি ছেঁকে নিই। খাবার আগে বরফ দিতে পারেন, তবে বরফ দিলে শরবত কিছুটা হাল্কা হতে পারে। তাই আমরা খাবার আগে গ্লাসগুলিকে রেফ্রিজারেটরে কিছুক্ষণ রেখে ঠান্ডা করে নিয়েছি। হয়ে গেল আমাদের জিরা পানি (Tamarind Juice with Cumin)। এখন শুধু চুমুক দেবার পালা!!



মতামত দিতে ভুলে যাবে না যেন। আপনি মতামত না দিলে কে দেবে বলুন?

আমাদের অন্য শরবতের পোস্ট দেখে নিতে পারেনঃ
কাঁচা আমের শরবত (Green Mango Juice)

No comments:

Post a Comment