Monday 1 July 2013

আদা-রসুনের সেদিন ছিল ছুটি... (চিলি-লাইম চিকেন)

০১ জুলাই ২০১৩

Food Photography, Dhaka, Bangladesh


আমাদের দেশে আদা-রসুন বাঁটা ছাড়া চিকেন রান্না আমরা যেন চিন্তাই করতে পারি না। মসলা কষানোর সময় বা চিকেন মেরিনেট করার সময় আদা-রসুন ব্যবহারের চল কবে থেকে চলে আসছে বলা মুস্কিল। তাই ভয়ে ভয়ে আজকের এই রেসিপিটা ট্রাই করলাম। মিশন - আদা-রসুন ছাড়াই চিকেন রান্না। এটা অনেকের কাছেই খুব বড় কিছু মনে না হতে পারে। কিন্তু যারা সবসময় মা'দের কাছ থেকে ঐতিহ্যবাহী রান্না শিখেছেন, তাঁরা হয়তো চোখ গরম করে তাকাবেন। এজন্যেই বলছিলাম যে ভয়ে ভয়ে দিচ্ছি আজকের এই রেসিপি। তবে খাবারটা টেস্ট করার পরে মনে হয়েছিল যে মিশন সাকসেসফুল হয়েছিল। যাই হোক কথা না বাড়িয়ে আজকের রান্নায় চলে যাচ্ছি - চিলি-লাইম চিকেন!

Food Photography, Dhaka, Bangladesh


 



আজকের রেসিপিতে আমি হাড় ছাড়া চিকেন কিউব করে কেটে নিয়েছি। কিউব করে কাটা চিকেনের সাথে কর্নফ্লাওয়ার ও সামান্য লবণ মাখিয়ে তা ডুবো তেলে গোলাপী-ভাবটা কেটে যাবার আগ পর্যন্ত প্রায় ৪-৫ মিনিট ভেজে উঠিয়ে নিয়ে তেল ছাড়িয়ে নিয়েছি।






এরপর ননস্টিক প্যানে দু'টেবিল চামচ পরিমাণ খাবার তেল (আমরা এখানে রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি। আপনারা যেকোন তেল ব্যবহার করতে পারেন) দিয়ে তাতে কিউব করে রাখা পিঁয়াজ ও টমেটো দিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করেছি। এরপর তাতে দিয়েছি সামান্য লবণ, কারণ আমি এখানে সয়া সসও ব্যবহার করেছি। লবণ ও সয়া সস দেবার পর আরও কিছুক্ষন নাড়াচাড়া করে তাতে দিয়েছি শুকনা মরিচ গুঁড়া। নামটা যেহেতু 'চিলি', তাই শুকনা মরিচ গুঁড়া খুব একটা কম দিইনি। এগুলিই ছিল আমাদের বেসিক মসলা।





এরপর এই গ্রেভিতে আগে ভেজে নেয়া চিকেন কিউবগুলি দিয়ে নাড়াচাড়া করে তাতে এক থেকে দেড় কাপের মত পানি দিয়েছি। আপনারা চাইলে চিকেন স্টক বা ভেজিটেবল স্টক ব্যবহার করতে পারেন। ৫-৭ মিনিট চূলাতে ঢাকনা দিয়ে ঢেকে রেখেছি।


 

Food Photography, Dhaka, Bangladesh


৫-৭ মিনিট পর ঢাকনা তুলে তাতে দু'টেবল চামচ পরিমাণ টমেটো সস দিয়েছি। এরপর তাতে একটি আস্ত লেবুর রসের ৩/৪ ভাগ চিপে দিয়েছি। তারপর নাড়াচাড়া করে টক-ঝালের মিশণটি চেখে নিয়েছি। সবশেষে দিয়েছি আমার বাগান থেকে সংগ্রহ করা দু'টি কাঁচা মরিচ। মরিচ দু'টাকে ফালি করে বিচি ফেলে দিয়েছি। আমরা এতক্ষণে বেশ ভালোই ঝাল যোগ করেছি এই রান্নায়। এই ঝালকে ব্যালান্স করার জন্যে দিয়েছি লেবুর রস। এর মধ্যে বিচিসহ কাঁচা মরিচ দিলে ব্যালান্সটা আবার একটু ঝালের দিকে চলে যেত। আপনি ঝালের ভক্ত হলে বিচিসহ মরিচ দিয়ে দেখতে পারেন।

Food Photography, Dhaka, Bangladesh


Food Photography, Dhaka, Bangladesh

খাবার সময় একবারের জন্যেও আদা-রসুনের কথা মনে হয়নি। লাইম আর চিলির ব্যালান্সটা সেইরকম ছিল। মুখের মধ্যে এরা দু'টো যুদ্ধ করছিল। কে নেবে স্বাদের দখল!! আমরা অবশ্য চেয়েছিলাম কেউ যেন একা না জেতে!!

আজ এই অমিমাংসিত খেলার রেজাল্ট দিয়ে শেষ করছি। শিগগিরই আবার অন্য কোন খেলা নিয়ে হাজির হবো আশা রাখি! ফীডব্যাক দিতে ভুলে যাবেন না যেন।



আমাদের চিকেন নিয়ে লেখা অন্য পোস্টগুলিঃ
সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ
চিলি চিকেনের সাথে গাজর
পাস্তার সাথে চিকেন ব্রোস্ট আর ভেজিটেবল
স্টাফড চিকেন ব্রেস্ট, সাথে পনির ও পুদিনা
বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা
চিকেন সালাদ উইথ সামার ভেজি
চিকেন স্ট্রিপ কাবাব
পেস্তো পাস্তার সাথে চিকেন বল

8 comments:

  1. Replies
    1. অসংখ্য ধন্যবাদ!
      আশা করি ট্রাই করে দেখবেন।

      Delete
  2. একদম-ই নতুন রেসিপি... ইয়াম ইয়াম :)

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ!
      রেসিপিটা ভালো লাগলে এই চেষ্টা সার্থক মনে করবো। :)

      Delete
  3. অসঙ্খ্য ধন্যবাদ শরীফ ভাই... রেসিপিটা সংগ্রহে রাখলাম! :-)

    ReplyDelete
    Replies
    1. অসংখ্য ধন্যবাদ আপনাকে সবসময় আমাদের অনুপ্রাণিত করার জন্য! :)

      Delete
  4. Lovely food styling :)And adorable recipe :)

    ReplyDelete
    Replies
    1. thank you so much for the lovely comment! :)

      Delete