Wednesday 19 June 2013

চিকেন নিয়ে চলতেই থাকবে!... বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা...

১৯ জুন ২০১৩



আবারও চিকেন? জ্বি হ্যাঁ, আবারও! জানি, চিকেন নিয়ে আমাদের পোস্টের পর পোস্ট দেখে কেউ কেউ বলবেন এরা বোধহয় চিকেন ছাড়া খাওয়া-দাওয়াই করেন না! যদিও কথাটা পুরোপুরি সত্য নয়, তবে চিকেন আমাদের মেনুতে মোটামুটি রেগুলার একটা আইটেম। তাই এটা নিয়ে আমাদের চেষ্টাও বেশ রেগুলার। এই রেগুলার চেষ্টার ফলশ্রুতিতে আগের অনেকবারের মতো আমরা আবারও ফিরে তাকিয়েছি আমাদের মাদার'স রেসিপির দিকে, যেখানে আমরা একবার একটু উঁকি দিলেই কিছু না কিছু পেয়ে যাই। এক্কেবারে যাদুর বাক্সের মতো! আমাদের মা'দের রেসিপিগুলি অনেক ক্ষেত্রেই খুব সাধারণ, কিন্তু খুব সুস্বাদু। স্বাদে ভিন্নতা আনার প্রধান উপায়গুলির একটা হলো মসলাগুলিকে নিয়ে খেলা করা। আর এভাবেই এই আলাদা চিকেন রেসিপির প্রধান মসলা হয়ে গেল পিঁয়াজ; বা আরও সূক্ষ্মভাবে বলতে গেলে পিঁয়াজ বাঁটা বা আনিওন পেস্ট। অনেকেই চিকেন রান্নায় পিঁয়াজ বাঁটা দেন। মা'র (নিলুফা কামাল) এই রেসিপিতে সমস্ত বাঁটা ও গুঁড়া মসলা দিয়ে চিকেনকে তার নিজের পানিতেই ভুনে নেওয়া হয়েছে।






চিকেনের রেগুলার সাইজ নেওয়া হয়েছে এখানে - প্রায় দেড় কেজি পরিমাণের মুরগী। মুরগীর টুকরাগুলি পরিষ্কার করে তাতে পিঁয়াজ বাঁটা (একটু বেশী পরিমাণ), আদা-রসুন বাঁটা, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, লবণ ও লেবু দিয়ে ঘন্টা-দু'য়েক মেরিনেট করে রাখা হয়েছে।





দুই ঘন্টা পর কড়াইতে মেরিনেট করা মাংস দিয়ে মিডিয়াম আঁচে খুব ভালোমতো ভুনে নেওয়া হয়েছে। প্রয়োজনে সামান্য পানি দেওয়া যেতে পারে, যদিও মেরিনেট করা মাংস থেকেই বের হওয়া পানি মাংসটাকে ভুনতে যথেষ্ট হতে পারে। মাংস ভুনা হয়ে গেলে তা একটি বাটিতে তুলে রাখা হয়েছে। এখন ব্যবহার করবো খাবার তেল (আমরা রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি। আপনি যে কোন খাবার তেল ব্যবহার করতে পারেন)। কড়াইতে তেল গরম হবার পর তাতে বেশ ভালো পরিমাণ পিঁয়াজ কুঁচি দেওয়া হয়েছে। পিঁয়াজ কুঁচি একটু বাদামী বর্ণ ধারণ (প্রায় বেরেস্তার কাছাকাছি রঙ) করলে তাতে গরম মসলার গুঁড়া দেয়া হয়েছে।





এর পর এই পিঁয়াজ ভুনার মধ্যে আগে থেকে ভুনা মুরগীটা দিয়ে খুব ভালোমতো মেশানো হয়েছে। এক্ষেত্রেও চাইলে সামান্য পানি দেওয়া যেতে পারে। মুরগীটা একদম মাখামাখা হয়ে গেলে তাতে সামান্য চিনি ছড়িয়ে দেওয়া হয়েছে। আস্ত বা দুই টুকরা করা কাঁচা মরিচ দেওয়া হয়েছে। গার্নিসিং-এর উপরে পুদিনা পাতা কুঁচি দেওয়া হয়েছে। রান্নাটার সুঘ্রাণই বলছিল যে বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা এখন খাবার জন্যে রেডি। নান বা পরোটা দিয়ে এটা খেতে সেইরকম লাগবে। তবে আমাদের সামনে সেই সুযোগ ওই মুহূর্তে না থাকায় আমরা গরম ভাতের সাথেই এর স্বাদ নিয়েছি।

খুব শিগগিরই নতুন কোন কিছু নিয়ে লিখার আশা নিয়ে আজকে এখানেই শেষ করছি। আপনাদের কমেন্ট আমাদের জন্য একটা বিরাট অনুপ্রেরণা; তাই সেটা দিতে ভুলে যাবেন না যেন!

আমাদের চিকেন নিয়ে লেখা অন্য পোস্টগুলিঃ
সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ
চিলি চিকেনের সাথে গাজর
পাস্তার সাথে চিকেন ব্রোস্ট আর ভেজিটেবল
স্টাফড চিকেন ব্রেস্ট, সাথে পনির ও পুদিনা
চিকেন সালাদ উইথ সামার ভেজি
চিলি-লাইম চিকেন
চিকেন স্ট্রিপ কাবাব
পেস্তো পাস্তার সাথে চিকেন বল

4 comments:

  1. Looks and smells like Mom :) একদম আম্মুর রসুইঘরের কথা মনে পড়ে গেল!

    ReplyDelete
    Replies
    1. আপনার স্মৃতি মনে করিয়ে দিতে পেরে আমরা গর্বিত! :)
      অনেক ধন্যবাদ কমেন্টের জন্য!

      Delete