Monday 19 August 2013

ভালো একটা নাস্তার মেনুর খোঁজে...... (বীফ প্যান পিজা)

১৯ অগাস্ট ২০১৩

Food Photography, Dhaka, Bangladesh


ঈদের সময় কত কিছুই না তৈরি হয় বাসায়। বেশিরভাগই বেশ ভারী খাবার। অবশ্য নাস্তার আইটেমও কম যায় না। সেমাই, পায়েস, কাবাব, জর্দা, দই বড়া, ইত্যাদি থাকেই। তবে অনেকেই খোঁজাখুজি করেন আলাদা কিছু করার জন্য। তবে অনেক কিছু একসাথে তৈরি করার ঝামেলার মাঝে হারিয়ে যান। শেষমেশ যেটা প্রতিবারেই করা হয় সেখানেই নিজেকে সীমাবদ্ধ করে রাখেন। এরকম সময়ে পিজা একটা আইটেম যেটা ঝটপট মেহমানের সামনে দিয়ে দেয়া যায়। তবে শুধু ঈদের সময় নয় পিজা এমন একটা আইটেম যেটা যেকোন সময়ে করা যায়। আমরা এর আগে একবার সিম্পল প্যান পিজা নিয়ে লিখেছিলাম, যেখানে ওভেন ছাড়াই পিজা তৈরি করেছিলাম। আগেরবার আমরা তৈরি করেছিলাম সিম্পল প্যান পিজা উইথ ক্যাপসিকাম এন্ড আনিয়ন (Simple Pan Pizza with Capsicum and Onion)। এবারে আমরা তৈরি করছি বীফ প্যান পিজা (Beef Pan Pizza)। এর আগের বারে আমরা ছবিসহ প্রসেস দেখাতে পারিনি। এবারে ছবি থাকছে। চলুন দেখে নিই।


চারটি প্যান পিজা করার জন্য আমি তিন কাপ আটা নিয়েছিলাম। যেকেউ চাইলে ময়দাও ব্যবহার করতে পারেন।







আটার সাথে প্রায় এক চা চামচ পরিমাণ লবণ, দুই টেবিল চামচ শুকনা ইস্ট ও এক চা চামচ পরিমাণ চিনি। উপকরণগুলিকে শুকনা অবস্থায় ভালোভাবে মিশিয়ে নিই। এখন প্রায় এক কাপ পরিমাণ কুসুম গরম পানি অল্প অল্প করে মিশিয়ে খামির করি। খামির করার সময় প্রায় ১/৪ কাপ তেল ব্যবহার করেছি (আমরা রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি যেকোন তেল ব্যবহার করতে পারেন)। এখানে খেয়াল রাখতে হবে যেন পানি খুব বেশি গরম না হয়, তা নাহলে ইস্টের কার্যকারিতা নষ্ট হয়ে যাবে। পানি ও তেল দিয়ে খুব মসৃন করে খামির তৈরি করে নিই।


খামিরটাকে ঘন্টা-দু'য়েকের জন্য গরম চূলার পাশে ঢাকনা দিয়ে রেখে দিই।



Food Photography, Dhaka, Bangladesh

পিজার উপরে টপিং হিসেবে বীফ কীমার পাশাপাশি আমি গাজর কুঁচি ও বরবটি কুঁচিও ব্যবহার করেছি। এগুলি খাবারটাকে উপাদেয় করার সাথে সাথে কিছুটা ব্যালান্সও করবে।












টপিং-এর গ্রেভি-টা বানাবার জন্যে চূলায় নন-স্টিক ফ্রাই প্যানে তেল গরম করে তাতে প্রথমে পিঁয়াজ কুঁচি দিই। পিঁয়াজটা একটু নরম হয়ে গেলে তাতে সামান্য লবণ দিই, কারণ আমি এখানে ওইস্টার সস-ও (Oyster Sauce) ব্যবহার করবো। এরপর পিঁয়াজ-ভাজার উপরে আদা-রসুন বাঁটা দিয়ে একটু নাড়াচাড়া করে তাতে এক এক করে ফাফ কাপ পরিমাণ টমেটো কেচাপ, গাজর কুঁচি, বরবটি কুঁচি, ওইস্টার সস, গোলমরিচ গুঁড়া দিয়ে নাড়াচাড়া করে শেষে প্রায় এক কাপ পরিমাণ বীফ কীমা দিই। খুব ভালোমতো কষিয়ে নিয়ে সামান্য পানি দিয়ে গ্রেভিটার রান্না কমপ্লিট করি। এখানে গ্রেভি তৈরির কোন বাধাধরা নিয়ম নেই। আপনি আপনার মনের মাধুরি মিশিয়ে তৈরি করতে পারেন। তবে গ্রেভি তৈরি করার সময়ে টেস্টটা একটু চেখে দেখে নিতে হবে।




ফুলে ওঠা খামিরটাকে সমান চারটি ভাগে ভাগ করে নিই। একেকটি ভাগকে গোল রুটির মতো করে বেলে আগে থেকে গরম করে রাখা নন-স্টিক তাওয়ায় দিয়ে দেড় থেকে দু'মিনিট পর উঠিয়ে নিই। এখানে রুটির একটা দিক মাত্র হাল্কা সেঁকা হয়েছে। যে দিকটা সেঁকা হয়েছে তার উপরে আমরা টপিং দেব।





রুটির যে পিঠটা সেঁকা হয়েছে তার উপরে বেস (base) হিসেবে টমেটো সস দিই। তার উপরে বীফ কীমার গ্রেভিটা ভালোমত বিছিয়ে দিই। তার উপরে ক্যাপসিকামের ছোট করে কাটা টুকরা, বেবি কর্নের টুকরা ও গ্রেটিং করা মজোরোলা চীজ (Mozzarella Cheese) দিয়ে দিই। এই সাজানোটাও নিজের খেয়াল খুশিমত করতে পারেন। সবশেষে উপরে ড্রাইড অরিগানো (dried oregano) ছিটিয়ে দিয়েছি।





এখন পিজাটা সাজানো হয়ে গেলে সাবধানে গরম তাওয়ার উপরে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিই। চূলার আঁচটা হবে মৃদু। ৫ মিনিটের মধ্যেই একটা হাল্কা ফ্লেভার আসলে বোঝা যাবে যে পিজা তৈরি হয়ে গেছে। এখন শুধু গরম গরম পরিবেশন করার পালা। হয়ে গেল আমাদের অতি সহজ বীফ প্যান পিজা (Beef Pan Pizza)।

Food Photography, Dhaka, Bangladesh

 Food Photography, Dhaka, Bangladesh


আপনাদের মতামত দিতে ভুলে যাবেন না যেন। আপনাদের মতামতই আমাদের সামনে এগুনোর প্রেরণা দেয়।

6 comments:

  1. ভালো লেগেছে রেসিপিটা পেয়ে ,ট্রাই করব নিজে ,ধন্যবাদ শেয়ার করার জন্য :)

    ReplyDelete
    Replies
    1. অসংখ্য ধন্যবাদ কমেন্টের জন্য! অবশ্যই ট্রাই করে দেখবেন। :)

      Delete
  2. Boss...apnar sob recipe gulai joss. kisu try koresi. asa ase sob try korar...go ahead with more good recipes.

    ReplyDelete
    Replies
    1. ট্রাই করেছেন শুনে অনেক ভালো লাগলো!
      আর আমাদের কাজ ভালো লাগছে জেনে খুব খুশি হলাম...
      আশা করি আমাদের সাথে থাকবেন।
      অনেক ধন্যবাদ কমেন্টের জন্য! :)

      Delete
  3. thank u..........onk nice.vlo jenes shiklam

    ReplyDelete