Tuesday 6 August 2013

সহজ রেসিপির মজার জিনিস...... (বেগুন-আলুর চাট)

০৬ অগাস্ট ২০১৩



গত মে মাসে আমরা একটা খুব সহজ খাবারের ছবি দিয়েছিলাম ফেসবুকে। কিন্তু সময়ের অভাবে সেটা ব্লগে আর পোস্ট করা হয়নি। কয়েকবার অবশ্য চিন্তাও করেছিলাম যে এত্ত সহজ রেসিপি দিতে গিয়ে গালাগাল খাবার উপক্রম হয় কিনা আবার। এই রমজানে সেই ছুতোটা পেয়েই গেলাম। এই মচমচে খাবারটা ইফতারের টেবিলে দেখলে যে কেউ বেজায় মজা পাবেন। এপেটাইজার হিসেবে চমতকার একটা খাবার, যেটা মুখরোচকও বটে। বানাতে খুব কম সময় লাগবে; আর খেতে তার চেয়েও... তবে যাই হোক সাহস করে সেই পোস্টটা লিখেই ফেললাম। তবে এবারে প্রসেসের ছবি দেওয়া গেল না। ক্ষমা চেয়ে নিচ্ছি সেজন্যে। তবে রেসিপিটা এতটাই সহজ যে ছবি ছাড়াও আশা করা যায় বুঝতে সমস্যা হবে না। আজকের এই রেসিপির নাম বেগুন-আলুর চাট (Eggplant-Potato Bites with Tamarind Sauce)।

রমজানে বেগুনী খাওয়া হচ্ছে না এমন বাড়ি পাওয়া মুস্কিল। তাই এই রমজানের মধ্যেই বেগুনের আলাদা একটা খাবার বানাতে বেশি ঝামেলা পোহাতে হবে না। লম্বা বেগুন আড়াআড়ি পাতলা টুকরা করে (চাকতির মত করে) কেটে নিয়েছি। তারপরে ময়দার সাথে সামান্য হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া আর লবণ মিশিয়ে তাতে বেগুনের টুকরাগুলিকে গড়িয়ে নিয়েছি। মিনিট ১০-এর মত সময় রেখে দিয়ে তারপরে ডুবো তেলে (আমরা রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি যেকোন তেল ব্যবহার করতে পারেন) বেগুনের টুকরাগুলিকে মচমচে করে ভেজে নিয়েছি।



এরই মাঝে ছোট সাইজের কয়েকটি আলু সিদ্ধ করে নিয়ে স্লাইস করে কেটে নিয়েছি। স্লাইস করা সিদ্ধ আলুর সাথে শুকনা মরিচ গুঁড়া ও সামান্য লবণ দিয়ে মাখিয়ে নিয়েছি। আলুর টুকরাগুলি বেগুনের টুকরাগুলির চাইতে একটু ছোট হলে দেখতে ভালো লাগবে। ব্যাস, রান্নার প্রসেস শেষ হয়ে গেল। এখন বাকিটা টেবিলে সাজানোর ব্যাপার। এক টুকরা মচমচে বেগুনের উপরে এক টুকরা সিদ্ধ আলু দিয়ে তার উপরে কিছু তেঁতুলের সস (Tamarind Sauce) ঢেলে দিলাম এই পুরো ছোট্ট স্যান্ডিইচটার উপরে। এখন এর উপরে কিছু চানাচুর ছিটিয়ে দিলাম আর দিলাম একটু ধনে পাতার সবুজের পরশ। চাইলে আপনি এর উপরে চটপটির মসলাও ছিটিয়ে দিতে পারেন; যদিও আমরা দেইনি। হয়ে গেল বেগুন-আলুর চাট (Eggplant-Potato Bites with Tamarind Sauce)। এটা দেখার পরে কেউ এটাতে কামড় না বসিয়ে থাকতে পারবেন না, সেটা শিওর!

পরবর্তী পোস্টের আগ পর্যন্ত বিদায় নিচ্ছি। ফীডব্যাক দিতে ভুলে যাবেন না আশা করি। শুধু আপনাদের অনুপ্রেরণাতেই আমরা এগিয়ে যেতে পারি।

No comments:

Post a Comment