Sunday 4 August 2013

চিকেন উইং যাবে কোথায়??...... (চিকেন উইং ললিপপ)

০৪ অগাস্ট ২০১৩



যারা এখনো পর্যন্ত আমাদের চিকেনের পোস্ট দেখে বিরক্ত হননি, তাদের ধন্যবাদ। আসলে আমরা চিকেন নিয়ে এই বিরক্ত চালাতেই থাকবো। তাহলে কি আর করা, আমাদের এই অত্যাচার হয়তো আপনাদের সহ্য করেই যেতে হবে। যাই হোক, চিকেন নিয়ে এত কিছু করার পরে চিকেন উইং নিয়ে একটা পোস্ট মনে হয় একেবারে না করলেই না। চিকেনের বেশ কিছু মজার এইটেম কিন্তু এই চিকেন উইং থেকেই আসে। তার মধ্যে চিকেন উইং ললিপপ (Chicken Wing Lollipop) অন্যতম। আমরা এই রমজানে চিকেন নিয়ে কয়েকটি পোস্ট দিয়েছিলাম। তবে এর সবই ছিল হাড় ছাড়ানো মাংস নিয়ে। চিকেন ললিপপ হাল্কা একটা আইটেম যেটা ইফতারে বা যেকোন নাস্তায় বেশ সুন্দর চলে।



কথা না বাড়িয়ে আসল জায়গায় চলে যাই। এখানে চিকেন উইংস নিয়েছি যার তিনটা সেকশনের মাঝের সেকশনের (flat wing tip) চিকন হাড়টি ফেলে অপেক্ষাকৃত মোটা হাড়ের মাথায় মাংসগুলি চেছে এনেছি। এখানে কেউ কেউ চিকেন উইং-এর সবচেয়ে উপরের আর সবচেয়ে মোটা অংশটা (wing drumette) দিয়ে ললিপপ বানান, যেটা অবশ্য চেছে নেয়া অপেক্ষাকৃত সহজ। আমি অবশ্য মাঝের দু'টি হাড়ের অংশটা নিয়েছি, যেটা আমি আমার ভাবী লিটা-এর কাছ থেকে শিখেছি। আপনি যেকোনটা নিতে পারেন।











এরপর চিকেন উইংসগুলির সাথে আদা-রসুন বাঁটা, গোল মরিচ গুঁড়া, লবণ, শুকনা মরিচ গুঁড়া, ওইস্টার সস (oyster sauce), কর্নফ্লাওয়ার, ডিমের কুসুম ও লেবুর রস দিয়ে এক ঘন্টার জন্যে মেরিনেট করে রেখে দিয়েছি।





মেরিনেট করা উইংসগুলিকে শুকনা ময়দা আর কর্নফ্লাওয়ার-এর মিশ্রণে গড়িয়ে নিয়ে ডুবো তেলে (আমরা রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি যেকোন তেল ব্যবহার করতে পারেন) গোল্ডেন ব্রাউন হওয়া পর্যন্ত ভেজে নিয়েছি। এরপর তেল ঝরিয়ে যেকোন সস বা স্যুপ বা সালাদের সাথে পরিবেশন করতে পারেন। ব্যাস হয়ে গেল চিকেন উইং ললিপপ (Chicken Wing Lollipop)।


আপনাদের মতামত দিতে ভুলে যাবেন না যেন। শুধু আপনাদের মতামতেই আমরা এগিয়ে যেতে পারি।

আমাদের চিকেন নিয়ে লেখা অন্য পোস্টগুলিঃ
সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ
চিলি চিকেনের সাথে গাজর
পাস্তার সাথে চিকেন ব্রোস্ট আর ভেজিটেবল
স্টাফড চিকেন ব্রেস্ট, সাথে পনির ও পুদিনা
বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা
চিলি-লাইম চিকেন
চিকেন স্ট্রিপ কাবাব
পেস্তো পাস্তার সাথে চিকেন বল
স্পাইসি টেম্পুরা চিকেন এন্ড শ্রিম্প সালাদ

4 comments:

  1. Finally had a chance to visit your cooking blog. The chicken sounds delicious. I make a similar version, but bake it.

    I checked out your photography blog too. You take absolutely gorgeous photos. I would love for you to take photos of my little family next time we're in Bangladesh :)

    ReplyDelete
    Replies
    1. Such a delight seeing your comment! :)
      I hardly bake anything here because of the unpredictable electricity conditions.... always keen to focus on that pan! :)

      Great to know that you've liked our photography too!!.... We would love to host you here... :)
      Thanks a lot again!

      Delete
  2. Replies
    1. you should!! :)
      doesn't take a lotta time and its light... you can have it in any meal with other food as well... :)

      Delete