Tuesday 20 August 2013

এবারে সালাদ ড্রেসিং নিয়ে কিছু করা...... (পটেটো-লং বীন সালাদ উইথ মাস্টার্ড ভিনেগ্রেট)

২০ অগাস্ট ২০১৩



যারা মোটামুটি আমাদের ব্লগ অনুসরণ করছে কিছুকাল ধরে, তারা হয়তো জেনে গেছেন যে আমরা কিছুটা সালাদ-ভক্ত; অথবা কেউ কেউ বলবেন সালাদের দিকে কিছুটা আসক্তও! তবে আমাদের ধারণা যে ভালো জিনিসের প্রতি আসক্তি ভালো বৈ খারাপ কিছু নয়। বেশিরভাগ সময়ই দেখা যায় যে সালাদ হয় খাবারে ব্যালান্স আনে, অথবা খুব কম সময়ে করা যায় অথবা খুবই সুস্বাদু কিছু মেনু দেয়, অথবা এর সবগুলিই দেয়। আমরা মোটামুটি চেষ্টা করি সবগুলিই আদায় করে নিতে, তবে সেটা যখন পারি না, তখনও অন্তত স্বাদটাকে বিসর্জন দেয়া যায় না। পুরোপুরি ব্যালান্সড না হলেও অন্য খাবারের সাথে পরিবেশন করলে কিন্তু ব্যালান্সড হয়ে যায়। আর খুব কম সময়ে যেটা করা যাচ্ছে না, সেটা তো বিভিন্ন অনুষ্ঠান বা বিশেষ দিনের জন্যে থাকছেই।




আজকে যে সালাদ নিয়ে কথা বলতে যাচ্ছি, তার খুব গুরুত্বপূর্ণ ব্যাপার হলো এর ড্রেসিং (dressing)। আসলে সব সালাদেরই ড্রেসিংটা গুরুত্বপূর্ণ, কারণ ড্রেসিং থেকেই এর স্বাদের একটা বড় অংশ আসে। আজকে আমাদের ড্রেসিং হলো এক ধরনের ভিনেগ্রেট (vinaigrette)। যদিও বেশিরভাগ সময় ভিনেগ্রেট তৈরি করা হয় অলিভ অয়েল ব্যবহার করে, আমরা কিন্তু ব্যবহার করেছি সরিষার তেল (mustard oil), যেটা একটা ভালো ফ্লেভার দেয়। আমাদে দেশে অলিভ অয়েল তৈরি হয় না, তাই আমাদের এখানে যেটা হয়, সেটার উপরেই আমরা গুরুত্ব বেশি দিয়েছি - সরিষার তেল। আর ফ্লেভারটাকে আরও শক্তিশালী করতে আমরা সরিষাও ব্যবহার করেছি। তাই আমাদের এই ভিনেগ্রেট হচ্ছে মাস্টার্ড ভিনেগ্রেট (mustard vinaigrette)। আর সালাদের প্রধান উপকরন ছিল আলু, যা দেবে শর্করা; আর থাকবে বরবটি (long bean), যা দেবে উদ্ভিজ্জ প্রোটিন আর ফাইবার। যাই হোক, আর দেরী না করে আজকের রেসিপির দিকে চলে যাচ্ছি - পটেটো-লং বীন সালাদ উইথ মাস্টার্ড ভিনেগ্রেট (Potato-Long Bean Salad with Mustard Vinaigrette)।



 এই সালাদে আমাদের প্রধান উপকরণ মাত্র দু'টি - সিদ্ধ আলু আর ভেজে নেয়া বরবটি। আলু সিদ্ধ করে কিউব করে কেটে নিয়েছি এবং বরবটিগুলিকে প্রায় এক ইঞ্চি লম্বা করে কেটে সামান্য তেলে কড়া আঁচে সঁতে (sauteed) করে নিয়েছি।

ভিনেগ্রেট (Vinaigrette) তৈরিঃ










 একটি বাটিতে প্রায় তিন টেবিল চামচ পরিমাণ ভিনেগার (আমরা বাজারে বহুল প্রচলিত সাদা ভিনেগার ব্যবহার করেছি) নিয়ে তাতে একে একে এক চা চামচ লবণ, অর্ধেক চা চামচ গোলমরিচ গুঁড়া, এক চা চামচ সাদা সরিষা গুঁড়া (white mustard powder), বিচি ফেলে কুঁচি করে কাটা কাঁচা মরিচ, প্রায় এক চা চামচ পরিমাণ মিহি করে কাটা রসুন, ধনে পাতা কুঁচি ও যে পরিমাণ ভিনেগার, সেই পরিমাণ সরিষার তেল মিশিয়ে খুব ভালো করে মিশিয়ে নিই। এখানে তেলটা শেষের দিকে দিলে ভাল, কারণ এটা মিশতে কিছুটা সময় নেবে। এটাই হলো আমাদের আজকের মাস্টার্ড ভিনেগ্রেট (mustard vinaigrette)।




এখন কিউব করে কাটা সিদ্ধ আলু এবং সঁতে করা বরবটির সাথে ভিনেগ্রেট মিশিয়ে নিলেই হল। হয়ে গেল আমাদের অতি সহজ পটেটো-লং বীন সালাদ উইথ মাস্টার্ড ভিনেগ্রেট (Potato-Long Bean Salad with Mustard Vinaigrette)।



ভিনেগ্রেটের স্বাদ খুব সুস্বাদু আর অন্য রকমের। একবার মুখে গেলে এটার স্বাদ আপনাকে ধরে ফেলবেই! আর খেয়াল করে দেখবেন যে আজকের এই সালাদ হচ্ছে গরম সালাদ (warm salad); ঠান্ডা সালাদ নয়। মানে এটা গরম-গরম খেতেই সবচেয়ে বেশি মজা পাবেন। তাই চেষ্ট করবেন যেন ভিনেগ্রেটটা ঠিক একেবারে সার্ভ করার আগে যেন মেশানো হয়। বেশি আগে মেশালে আসল মজাটা পাবেন না। আর চিকেনের কোন আইটেমের সাথে এটা খেতে বেশ মজা পাবেন।



আপনার মতামত দিতে ভুলে যাবেন না যেন। আপনাদের মতামতই আমাদের এগিয়ে যেতে অনুপ্রেরণা যোগায়।

আমাদের অন্যান্য সালাদের পোস্টগুলি দেখে নিতে পারেনঃ
চিকেন সালাদ উইথ সামার ভেজি
আলু-ডিমের সালাদ, সাথে মিক্সড ভেজি, সুইট কর্ন  
ভাজা আলুর পেস্তো সালাদ
স্পাইসি টেম্পুরা চিকেন এন্ড শ্রিম্প সালাদ

2 comments:

  1. আমার স্বাদের সাথে খুব যাবে এই স্যালাড টা ! আমারও স্যালাড আসক্তি আছে আর তাই নিত্য নতুন ভাবে অনেক ধারার স্যালাড বানাতে ও খেতে ভালবাসি ।ধন্যবাদ আপনার এই রেসিপি টা শেয়ার করার জন্য ।:)

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ মতামত দেবার জন্য!
      সরিষার সাথে ভিনেগ্রেটের স্বাদ সত্যিই অন্যরকম। আশা করি ভালো লাগবে। :)

      Delete