Thursday 29 August 2013

পেস্তো সস নিয়ে আরেকটা কিছু...... (পেস্তো পিজার সাথে সসেজ)

২৯ অগাস্ট ২০১৩



পেস্তো সস-টা আমাদের ফেভারেট সস হয়ে গেছে খুব অল্প সময়ের মধ্যেই। আর একবার এই সস বানিয়ে ফেললে বোঝা যায় যে এটা আসলে কত খাবারে ব্যবহার করা যায়। আর যেহেতু এই সস-টার বেশ চমতকার ফ্লেভার থাকে, তাই যে খাবারেই দেওয়া হয়, সেটারই ফ্লেভার হয়ে যায় সেইরকম ইয়ামি। আমাদের বাড়িতে পিজা মোটামুটি চলে। ইলেকট্রিসিটির নিশ্চয়তা না থাকার কারণে অবশ্য প্যান পিজা-টাই আমাদের নিয়মিত পিজা হয়ে গেছে। আর নিয়মিত যেহেতু হয়েই গেছে, তখন এই পেস্তো সস-টার পিজার উপরে বসে পড়াটা শুধু সময়ের ব্যাপার ছিল মাত্র।



এর আগে আমরা তৈরি করেছিলাম সিম্পল প্যান পিজা উইথ ক্যাপসিকাম এন্ড আনিয়ন (Simple Pan Pizza with Capsicum and Onion), আর তৈরি করছি বীফ প্যান পিজা (Beef Pan Pizza)। আজকে আমরা তৈরি করতে যাচ্ছি পেস্তো পিজার সাথে সসেজ (Pesto Pizza with Sausage)। পিজা একটা মোটামুটি ব্যালান্সড খাবার। সাইজের উপরে নির্ভর করে এটা হাল্কা নাস্তাও হতে পারে, আবার পুরো খাবারও হতে পারে। আমাদের আজকের বানানো পিজাটা অবশ্য কিছুটা নাস্তার সাইজের পিজাই বলা যেতে পারে। তবে সেটা পুরোপুরি নির্ভর করছে আপনার উপরে। আপনি আপনার দরকার মতো সাইজ তৈরি করে নিতে পারেন। তবে চলুন, দেরী না করে রান্নাঘরে ঢুকে পরি।





ডো-টা অন্য পিজাগুলি যেভাবে বানিয়েছি, সেভাবেই বানিয়েছি। আপনি এই লিঙ্কে ডো বানানোটা দেখে নিতে পারেন। ডো-টা বেলে নিয়ে চূলায় একটা সাইড সামান্য সময়ের জন্য সেঁকে নিয়ে সেই সেঁকা সাইডেই পেস্তো সস বেইস (base) হিসেবে ভালোমতো লাগিয়ে নিই। (পেস্তো সস বানানোটা এই লিঙ্কে দেখে নিতে পারেন।) তার উপরে বিছিয়ে দিই চাকতির মত করে কাটা চিকেন সসেজ। পিজাটাতে কিছুটা স্পাইসি করার জন্য কিছু লাল কাঁচা মরিচ কুঁচি করে দিয়ে দিলাম। আর সবার উপরে মজারেলা (Mozzarella) পনির গ্রেটিং করে দিয়ে দিই।


পিজাটা সাজানো হয়ে গেলে আবার তাওয়ায় দিয়ে মৃদু আঁচে ৭-৮ মিনিট ঢাকনা দিয়ে রেখে দিই। তারপরে তাওয়া থেকে নামিয়ে গরম গরম সার্ভ করা। ব্যাস, হয়ে গেল আমাদের পেস্তো পিজার সাথে সসেজ (Pesto Pizza with Sausage)। যারা খাবারে নতুনত্ব খোঁজেন বা কিছুটা ফিউসন পছন্দ করেন, তারা ট্রাই করে দেখতে পারেন।



আপনাদের মতামত দিতে ভুলে যাবেন না যেন। আপনাদের মতামতের উপরেই আমরা সামনে এগিয়ে যাবার প্রেরণা পাই।

আমাদের পিজা নিয়ে অন্য  পোস্টগুলি দেখতে পারেনঃ
সিম্পল প্যান পিজা উইথ ক্যাপসিকাম এন্ড আনিয়ন
বীফ প্যান পিজা

পেস্তো নিয়ে আমাদের অন্য পোস্টগুলি পাবেন এখানেঃ 
পেস্তো পাস্তার সাথে চিকেন বল 
ভাজা আলুর পেস্তো সালাদ

2 comments:

  1. পেস্তো সসের রেসিপি টা শিখে অনেক খুশি হলাম ,আমার খুবই পছন্দ হয়েছে ,এই সস বানিয়ে বিভিন্ন খাবারে ব্যবহার করতে পারব ভেবে আনন্দিত :D

    ReplyDelete
    Replies
    1. আমরাও জেনে খুব আনন্দিত।
      অনেক ধন্যবাদ কমেন্টের জন্য! :)

      Delete