Wednesday 14 August 2013

ঝাল এবং ইয়ামি!!...... (স্পাইসি চিকেন-ভেজি সাসলিক)

১৪ অগাস্ট ২০১৩



কাবাবের কত রকম ধরনই না আছে। তবে সাসলিক (shashlik) বা সিস কাবাব (shish kebab) পৃথিবীর অনেক দেশেই জনপ্রিয়। মুখরোচক খাবারের একটা চমতকার উদাহরণ এই সাসলিক। আর ঈদের সময় মুখরোচক কিছু করতে গিয়ে এই সাসলিকের কথাই মনে হল। অনেক দেশে অনেকভাবে সাসলিক তৈরি করা হয়। তবে আমরা আমাদের নিজেদের রেসিপিই দেব। আর স্বাস্থ্যের কথা কিছুটা মনে রেখে বীফ সাসলিকের বদলে চিকেন-ভেজিটেবল সাসলিকের দিকে যাওয়াটাই বেশী সমীচিন মনে হল। তবে মুখরোচক দিকটা মনে রেখে স্পাইসি রেসিপির দিকে ঝোঁক রয়ে গেল কিছুটা।



সাসলিক জিনিসটা যেমন মজার, দেখতেও হয় তেমনি ইয়ামি। আর তৈরি করাটাও কিন্তু খুব একটা কঠিন না। তাই বিদেশী খাবার হলেও আজকাল আমাদের দেশের মডার্ন রাঁধুনিদের কাছে সাসলিকের জনপ্রিয়তা বেড়েই চলেছে। আমরা আপনাদের কথা জানি না, তবে আমাদের বাড়িতে মোটামুটি চলে এই সাসলিক। তবে সবসময় একরকম না। আজকে যে স্পাইসি সাসলিকের কথা বলছি সে জায়গায় হয়তো কাল অন্য কোন সাসলিক বসে পরবে। যাই হোক আজকের রেসিপি নিয়েই কথা বলি - স্পাইসি চিকেন-ভেজি সাসলিক (Spicy Chicken-Veggie Shashlik )।













হাড় ছাড়া চিকেনের টুকরাগুলিকে আনইভেন কিউব (uneven cube) আকৃতিতে কেটে নিয়েছি। চিকেনের সাথে সাথে যেহেতু সব্জিগুলিকেও মেরিনেট করতে যাচ্ছি, তাই ক্যাপসিকাম কিউব করে, গাজরকে গোল করে আর পিঁয়াজকে চার টুকরা করে কেটে নিয়েছি। এভাবে কাটার ফলে সাসলিকের আকৃতিতে কিছুটা বৈচিত্রতা আসবে। এখন চিকেন আর সব্জিগুলির সাথে ওইস্টার সস (oyster sauce), চিলি সস, গোল মরিচ গুঁড়া, আদা-রসুন বাঁটা, শুকনা মরিচ গুঁড়া, সামান্য লবণ (এখানে যেহেতু ওইস্টার সস ব্যবহার করেছি, তাই লবণ সামান্য দিয়েছি), পাপরিকা (paprika), সরিষা গুঁড়া এবং সরিষার তেল দিয়ে মেরিনেট করে এক ঘন্টার জন্য রেখে দিয়েছি।



এক ঘন্টা পর মেরিনেট করা চিকেন ও সব্জিগুলি কাঠিতে (skewers) গাঁথার আগে কাঠিগুলিকে দশ মিনিটের জন্য পানিতে ভিজিয়ে রেখেছি। এরপর একেকটি কাঠিতে প্রথমে মেরিনেট করা গাজর, দুই টুকরা চিকেন, তারপর ক্যাপসিকাম টুকরা, আবার দুই টুকরা চিকেন এবং শেষে পিঁয়াজের টুকরা গেঁথে নিয়েছি। এভাবেই সবগুলি কাঠিতেই গাজর-চিকেন-ক্যাপসিকাম-চিকেন-পিঁয়াজ দিয়ে গেঁথে নিয়েছি। এই অর্ডারটি যার যেমন ইচ্ছা তেমন হতে পারে; এতে কোন গ্রামার নেই। আপনি অন্য কোন সব্জিও ব্যবহার করতে পারেন।




সাধারণত কয়লার উপরে সাসলিক রান্না করা হলেও আমরা ননস্টিক ফ্রাই প্যানেই রান্নাটি সেরে ফেলেছি। তবে আপনি কয়লা দিয়ে রান্না করতে পারেন। তাতে কিছুটা স্মোকি (smoky) ফ্লেভার আসবে। নন স্টিক ফ্রাই প্যানে খুব সামান্য তেল দিয়ে তাতে সাসলিকগুলিকে ভেজেছি; কারণ মেরিনেট করার সময়ই আমরা তেতে সরিষার তেল দিয়েছিলাম। মিডিয়াম আঁচে ৫-৭ মিনিটের মধ্যেই সাসলিক তৈরি হয়ে যাবে। এর মধ্যে কয়েকবার উলটে পালটে দিতে হয়েছিল। হয়ে গেল আমাদের স্পাইসি চিকেন-ভেজি সাসলিক (Spicy Chicken-Veggie Shashlik )। এই সাসলিকে চিলি সস নিয়ন্ত্রণ করবে ঝাল। আর সরিষা এবং সরিষার তেল থাকার কারণে বেশ চমতকার একটা ফ্লেভার পাবেন। পাপরিকার ফ্লেভারটাও কিছুটা স্মোকি একটা ভাব দেবে। ব্যাস, এখন শুধু খাবার পালা। রুটি বা নান-এর সাথে নাস্তা হিসেবে তো অবশ্যই; পোলাও, খিচুরি বা পাস্তার সাথে খেতেও চমতকার লাগবে। আর ভেজিটেবল এবং চিকেন থাকায় বেশ কিছুটা ব্যালান্সড খাবারও হবে।



আজ এ পর্যন্তই। আপনার মতামত দিতে ভুলে যাবেন না যেন। আপনাদের মতামতই আমাদের চালিকাশক্তি।

আমাদের চিকেন নিয়ে লেখা অন্য পোস্টগুলিঃ
সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ
চিলি চিকেনের সাথে গাজর
পাস্তার সাথে চিকেন ব্রোস্ট আর ভেজিটেবল
স্টাফড চিকেন ব্রেস্ট, সাথে পনির ও পুদিনা
বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা
চিলি-লাইম চিকেন
চিকেন স্ট্রিপ কাবাব
পেস্তো পাস্তার সাথে চিকেন বল
স্পাইসি টেম্পুরা চিকেন এন্ড শ্রিম্প সালাদ
চিকেন উইং ললিপপ 

No comments:

Post a Comment