Wednesday 29 January 2014

আবারও বারবিকিউ চূলা!!... (চিকেন তন্দুরী কাবাব)

২৯ জানুয়ারী ২০১৪


কিছুদিন আগেই আমাদের ফেসবুক পেইজে পোস্ট করেছিলাম বারবিকিউ নিয়ে। বলেছিলাম যে আরও বারবিকিউ আসছে। আমরা পোস্ট করেছিলাম তেলাপিয়া বারবিকিউ। এর পরে পোস্ট করেছিলাম বীফ শিশ কাবাব। মাছের বারবিকিউ আর বীফের বারবিকিউ - দু'টোরই একটা করে পোস্ট হয়ে গেল। এখন চিকেনের পালা। আমদের চিকেন নিয়ে পোস্টের কমতি নেই। এর আগে সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ পোস্ট করেছিলাম। সেটা পুরোপুরি বারবিকিউ না, কারণ সেটা ছিল গ্যাসের চূলার উপরে রান্না করা চিকেন। এবারে আমরা আর ফয়েলের দিকেও যাচ্ছি না; যাচ্ছি না গ্যাসের চূলার দিকেও। চলে যাচ্ছি এক্কেবারে বারবিকিউ চূলার দিকে - ধোঁয়া তোলা সেই কয়লার চূলার দিকে। যার কারণে আমরা চমতকার একটা স্মোকি ফ্লেভার পাব। এই স্মোকি ফ্লেভারটা না পেলে আসলে বারবিকিউ-এর প্রকৃত মজা পাওয়া যাবে না। চিকেন তন্দুরী কাবাবের (Chicken Tandoori Kebab/Kabab) খুবই সহজ এই রান্নাতে বরাবরের মত এবারও খুব কম মসলা ব্যবহার করবো আমরা।



মুরগীটা আমরা এখানে সোয়া কেজি ওজনের নিয়েছি; আপনি চাইলে বড় নিতে পারেন।







পুরো মুরগীটাকে চার টুকরা করে কেটে নিয়েছি। এরপরে মেরিনেশনের পালা। মেরিনেশনে ব্যবহার করেছি টক দই, আদা-রসুন বাঁটা, রেডিমেড চিকেন তন্দুরী মসলা, লবণ ও সরিষার তেল। ঝাল একটু বেশী দিতে চাইলে শুকনা মরিচের গুঁড়া ব্যবহার করতে পারেন। সমস্ত উপকরণ দিয়ে ঘন্টা দু'য়েকের জন্য মুরগীগুলিকে রেখে দিই।

এখানে উল্লেখ্য যে, তন্দুরী কাবাবের স্বাদটা প্রধানত নির্ভর করবে মসলার উপরে। অনেকেই কাবাব মসলা বাসাতেই তৈরি করে থাকেন। তবে আমরা সময় বাঁচানোর খাতিরে বলুন, আর আলসেমির জন্যেই বলুন, ব্যবহার করেছি বাজার থেকে আনা ভাল একটি ব্র্যান্ডের রেডিমেড তন্দুরী মসলা। আমরা রান্না করবো বারবিকিউ চূলা বা কাঠকয়লার চূলায়; যেটার কারণে স্মোকি ফ্লেভারটা আসবে। রান্নার সময় ধোঁয়াটা একটু কষ্ট দেবে, তবে খাওয়ার সময় বুঝতে পারবেন যে কষ্টটা জায়গামত দিয়েছিলেন। তবে এই চূলার কষ্টটার জন্যেই হয়তো প্রতিদিন তৈরি করা সম্ভব না। যাই হোক, চূলা রেডি করে ফেলি।



চূলা গরম হয়ে গেলে তার উপরে মেরিনেট করা চিকেনগুলি দিয়ে দিই। মাঝে মাঝে মেরিনেশনের মসলা মুরগীর উপরে ব্রাশ করে দিতে হবে। আর কিছুক্ষণ পর পর উল্টেপাল্টে দিতে হবে। চূলা বেশী গরম থাকলে ৮-১০ মিনিটের মধ্যেই তন্দুরী হয়ে যাবে। চূলার তাপের উপরে নির্ভর করবে রান্নার সময় কতক্ষন লাগতে পারে। তবে আমাদের সাজেশন থাকবে যে কষ্ট হলেও ধোঁয়া উপেক্ষা করে চূলার সামনে থাকুন। নাহলে তন্দুরী কাবাবগুলি খুব সহজেই পুড়ে যেতে পারে।

হয়ে গেল আমাদের চিকেন তন্দুরী কাবাব (Chicken Tandoori Kebab/Kabab)। গরম রগরম রুটি/পরোটা বা গরম ভাতের সাথে খেতে দারুন মজা পাবেন। বিশেষ করে স্মোকি ফ্লেভারটা মিস করা মত নয়।



আপনাদের মতামত দিতে ভুলে যাবেন না আশা রাখি। আপনাদের মতামতই আমাদের অনুপ্রেরণা যুগিয়ে যায়। আশা করি আপনাদের অনুপ্রেরণা অব্যাহত থাকবে।

আমাদের কাবাবের অন্যান্য পোস্টগুলি দেখে নিতে পারেনঃ
স্পাইসি চিকেন-ভেজি সাসলিক
বীফ শিশ কাবাব
চিকেন স্ট্রিপ কাবাব

আমাদের চিকেন নিয়ে লেখা অন্য পোস্টগুলিঃ
সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ
চিলি চিকেনের সাথে গাজর
পাস্তার সাথে চিকেন ব্রোস্ট আর ভেজিটেবল
স্টাফড চিকেন ব্রেস্ট, সাথে পনির ও পুদিনা
বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা
চিলি-লাইম চিকেন
চিকেন স্ট্রিপ কাবাব
পেস্তো পাস্তার সাথে চিকেন বল
স্পাইসি টেম্পুরা চিকেন এন্ড শ্রিম্প সালাদ
চিকেন উইং ললিপপ
স্পাইসি চিকেন-ভেজি সাসলিক
হানি চিকেন সাসলিক এন্ড স্টির ফ্রাইড ব্রকলি উইথ গার্লিক 

3 comments:

  1. আহা ... জিভে জল... স্মোকি ফ্লেভার পাচ্ছি যেন... :D

    ReplyDelete
    Replies
    1. হা হা... যদি তৈরি করে না থাকেন, তাহলে একবার হলেও ট্রাই করে দেখেন। :)
      অনেক ধন্যবাদ!

      Delete