Monday 13 January 2014

মাছের সাসলিক??... জ্বি... রুই মাছের সাসলিক

১৩ জানুয়ারী ২০১৪



মাছের সাসলিক (Shashlik)?? সেটা আবার হয় নাকি? না হয় না। তবে হওয়ানোর চেষ্টা করা যাবে না কে বললো? আসলে খাবারের ব্যাপারটা এমনই - ব্যাকরণ দিয়ে হয় না। খেতে সুস্বাদু হলে অনেক কিছুই চলে। আর এক্সপেরিপেন্ট? কেন নয়? এক্সপেরিমেন্ট না করলে নতুন কিছু হবে কি করে? অরিজিনাল সাসলিক তো ভেড়ার গোস্ত দিয়ে তৈরি হতো। এরপরে গরুর গোস্তও ঢুকে গেল কোন একদিন। তারপরে অন্যান্য গোস্তও বাকি থাকেনি। তার মানে কেউ না কেউ তো নতুন কিছু করেছে; আর তারপরেই সেটা স্থান পেয়েছে খাবার-দাবারের ইতিহাসে। আর কারো না কারো কাছে সেই এক্সপেরিমেন্টের খাবার ভালো লেগেছিল। তাই সেটা খাবারের টেবিলে জায়গা করে নিয়েছে সহজেই। তাই আমরাও আজ মাছের সাসলিকই করতে যাচ্ছি; যেটা আমাদের বাসার খাবার টেবিলে আলরেডি জায়গা করে নিয়েছে। মাছের আলাদা কোন স্বাদের খোঁজ করতে গিয়েই পাওয়া গেল সাসলিক - রুই মাছের সাসলিক (Rui Shashlik)। তবে চলুন দেরী না করে রান্নাঘর থেকে ঘুরে আসি।


মাছের সাসলিকটাও কিছুটা চিকেন সাসলিকের মত। বলা যায় কম বেশী চিকেন সাসলিকের উপকরণই ব্যবহার করেছি। রুই মাছের সাসলিক, তাই বুঝতেই পারছেন যে রুই মাছ ব্যবহার করেছি। মাছের টুকিরাগুলি ফিলেটের মত করে কেটে নিয়েছি, যাতে তাতে কাঁটার পরিমাণ কম থাকে।


মাছের টুকরাটিকে কিউব আকারে কেটে নিয়েছি। এই সাসলিকে মাছের সাথে ব্যবহার করেছি ক্যাপসিকাম, গাজর আর পিঁয়াজ। ছবির মত করে এইগুলিকেও ছোট করে কেটে নিয়েছি।







একে একে মরিচ গুঁড়া, সামান্য লবণ, ফিস সস, ওইস্টার সস (Oyster Sauce) ও পাপরিকা (Paprika) দিয়ে মাছের ও সব্জির টুকরাগুলিকে ঘন্টাখানেকের জন্য ম্যারিনেট করে রাখি। লবণ কম দেয়ার কারন এখানে ফিস সস এবং ওইস্টার সস ব্যবহার করা হয়েছে। আর পাপরিকা ব্যবহার করা হয়েছে সুন্দর একটা লালচে রং-এর জন্য।



মেরিনেশন শেষে মাছ আর সব্জির টুকরাগুলিকে সাসলিকের কাঠিতে গেঁথে নিই। এখানে মাছ আর সব্জিগুলিকে এমনভাবে গেঁথে নিই যাতে দেখতে সুন্দর লাগে। হাজার হোক, খাবার দেখতে ভাল হলে কিন্তু তা খেতেও ইচ্ছে করে।



গেঁথে নেওয়া সাসলিক-গুলিকে তাওয়ায় অল্প তেলে (আমরা এখানে রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি যেকোন তেল ব্যবহার করতে পারেন) অল্প আঁচে মিনিট দশেকের জন্যে ভেজে নিই। একটু পর পর সাসলিক-গুলিকে ঘুরিয়ে দিই যাতে সবদিকে সমানভাবে ভাজি হয়। যেহেতু সাসলিকের সব অংশ সবসময় তাওয়ার সাথে লেগে থাকে না, তাই ঘুরিয়ে ঘুরিয়ে ভাজতে হবে। ব্যাস, হয়ে গেল আমাদের রুই মাছের সাসলিক। এখন আপনাদের করে দেখার পালা।

আপনাদের ফীডব্যাক আমাদের অনুপ্রেরণা। আর আপনাদের অনুপ্রেরণাই আমাদের এগুতে সাহায্য করে। আশা করি আপনারা আমাদের অনুপ্রেরণা দিয়ে যাবেন।

আমাদের সাসলিকের অন্যান্য পোস্টগুলি দেখে নিতে পারেনঃ
হানি চিকেন সাসলিক এন্ড স্টির ফ্রাইড ব্রকলি উইথ গার্লিক
স্পাইসি চিকেন-ভেজি সাসলিক

আর আমাদের মাছের অন্যান্য পোস্টগুলিও দেখে নিতে পারেনঃ
একদিনের পুরোনো মাছের তরকারি দিয়ে কি করা যায়
মাছের রাজা যেখানে ইলিশ (স্মোকড ইলিশ)
দেশীয় খাবারের পসার - ৩ (আমিষের বলিহারি)

2 comments:

  1. ইয়ে মানে... বলছিলাম কি... আপনাদের খাবার এর সাথে সাথে লেখাও খাওয়া যায়... এত্ত মজা করে লেখেন !! নতুন রেসিপি তো বটেই... এক্কেবারে নতুন আইডিয়া নিয়ে এসেছেন এই পোস্ট এ! খাবার নিয়ে গবেষণা রীতিমত... :D

    ReplyDelete
    Replies
    1. আমরা চেষ্টা করি খাবারের পেছনের গল্পটাও বের করতে... খাবারের মধ্যে দিয়ে মানুষের সংস্কৃতির বহিপ্রকাশ হয়... মানুষই তৈরি করে এই গল্প... নতুন আইডিয়াও জন্ম দেয় নতুন গল্পের... আমরা তাই গল্পের পিছনে ছুটি... :)
      অনেক ধন্যবাদ আপনাকে।

      Delete