Wednesday 22 January 2014

অল্প মসলায় বীফ চাপ....

২২ জানুয়ারী ২০১৪

Food Photography, Dhaka, Bangladesh
কোলেস্টেরলের আধিক্য রয়েছে; তবুও বীফের একটা আলাদা কদর রয়েছেই। স্বাস্থ্যগত দিক থেকে চিন্তা করলে বীফের দিকে বেশী ঝোঁকাটা খুব একটা সমীচীন হয় না। তবে মাঝে মধ্যে গরুর গোশত চলতেই পারে। শুধু স্বাস্থ্যের কথা চিন্তা করে জিহ্বাকে অশান্তিতে রাখাটা অন্যায়। তাই আমরাও মাঝে মধ্যে বীফের রেসিপি পোস্ট করি। গরুর গোশতের স্বাদ আসলে অন্য কিছু দিয়ে মেটানো সম্ভব না। আমরা কিন্তু এখানে এমন গোশতের কথা বলছি, যাতে চর্বির আধিক্য নেই বললেই চলে। অপরদিকে বীফের আইটেমও যেন শেষ হবার নয়। অসীম এই আইটেমের লিস্টের মধ্যে রয়েছে বীফ চাপ (Beef Chap)। এই চাপ যে যেভাবেই তৈরি করুক, আমাদের নিজস্ব একটা পদ্ধতি আছে, যেটা নিয়ে আজকে আমাদের এই পোস্ট।



আমরা এখানে রানের মাংস থেকে চর্বিহীন মাংস স্লাইস করে নিয়েছি। মাংসগুলিকে শীলপাটায় সামান্য থেঁতলে নিয়েছি।


Food Photography, Dhaka, Bangladesh
যারা আমাদের ব্লগ রেগুলার ফলো করছেন, তারা হয়তো লক্ষ্য করেছেন যে আমরা রান্নাতে বেশ কম মসলাই ব্যবহার করি। এই চাপের ক্ষেত্রেও আমরা সুপরিচিত বেশকিছু মসলা ব্যবহার করিনি।










আমরা খোসাসহ পেঁপেঁ বাঁটা ব্যবহার করেছি। সাথে দিয়েছি আদা-রসুন বাঁটা, ওইস্টার সস (), সয়া সস, শুকনা মরিচ গুঁড়া, সামান্য লবণ (কারণ ওইস্টার সস ও সয়া সস ব্যবহার করেছি)। সব উপকরণের সাথে শিলপাটায় থেঁতলে নেয়া মাংসগুলিকে মেরিনেট করে রেখেছি। এখানে মেরিনেশনটা খুব দরকারি, কারণ গরুর গোশতের ক্ষেত্রে মেরিনেশনে সময় না দিলে গোশতের ভেতরে মসলা ঠিকমতো ঢুকবে না। সময় বেশী থাকলে একদিন আগে, আর সময় কম থাকলে অন্তঃত দু'ঘন্টা মেরিনেট করে রাখা দরকার। আমরা এক রাত মেরিনেট করে রেখেছিলাম।




একদিন মেরিনেশন হবার পর মাংসের টুকরাগুলিকে ফেটানো ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় (Breadcrumb) গড়িয়ে নিয়ে দশ-পনর মিনিটের জন্যে রেফ্রিজারেটরে রেখে দিই। এতে বিস্কুটের গুঁড়াটা ভালোমতো সেট হবে চাপের গায়ে।



ননস্টিক তাওয়ায় (ননস্টিক না হলেও চলবে) সামান্য তেল দিয়ে (আমরা এখানে রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি যেকোন খাবার তেল ব্যবহার করতে পারেন) তাতে মিডিয়াম আঁচে চাপের টুকরাগুলিকে একটি একটি করে বাদামী বর্ণ ধারন করার আগ পর্যন্ত এপিঠ-ওপিঠ ভেজে নিয়েছি। একেকটি চাপ ভাজতে ১০-১২ মিনিট লাগবে। পেঁপেঁ বাঁটা দেবার কারণে কম সময় লাগবে। ব্যাস, হয়ে গেল আমাদের অল্প মসলার বীফ চাপ (Beef Chap)। গরম ভাতের সাথে, পোলাউএর থাকে, বা শুধু নাস্তা হিসেবেও এটা সেইরকম উপাদেয়। মসলা খুব অল্প, কিন্তু টেস্টের কমতি কিন্তু নেই একেবারেই। আশা করি ট্রাই করে দেখবেন।

Food Photography Dhaka Bangladesh

আপনাদের মতামত দিতে ভুলে যাবেন না আশা করি। আপনাদের মতামত আমাদের অনুপ্রেরণা দেয়। আশা করি আপনারা আমাদের জাগিয়ে রাখবেন।

আমাদের বীফের অন্যান্য পোস্টগুলিও দেখতে পারেনঃ
বীফ-ভেজিটেবল ফ্রাইড ওনটন
বীফ প্যান পিজা

2 comments:

  1. আহা ! ছবি দেখেই বোঝা যাচ্ছে কত মজা! কত রেসিপি জমে যাচ্ছে যে করার!

    ReplyDelete
    Replies
    1. তাড়াতাড়ি শুরু করে দিন... না হলে জমতেই থাকবে...... :D

      Delete