Sunday 19 January 2014

ধোঁয়া তোলা রান্নায়... (তেলাপিয়া বারবিকিউ উইথ গার্লিক এন্ড লাইম)

১৯ জানুয়ারী ২০১৪

Food Photography, Dhaka Bangladesh

বারবিকিউ (Barbecue)-এর কথা শুনলে জিভে পানি আসে না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। খাবারে স্মোকি ফ্লেভারের কদর সবসময়ই ছিল, থাকবে। যদিও তৈরি করার সময় ধোঁয়ার ব্যাপারটা সবার জন্য সুখকর হয় না, তবে খাবার সময়ে সেই কষ্টটার কথা খুব একটা মনে থাকে না। বহু পুরোনো পদ্ধতি এই বারবিকিউ। আধুনিক যুগে অনেক নতুন নতুন রান্নার পদ্ধতি আর যন্ত্রের আবিষ্কার হলেও এই পুরোনো পদ্ধতির কদর কমেনি এতটুকু। আসলে স্বাদের কাছে সকল পদ্ধতি আর যন্ত্র পিছু হটে। যাই হোক আমরা আজকে মজার একটা বারবিকিউ নিয়ে কথা বলবো। আর বারবিকিউ করার জন্যে বেছে নিয়েছি এমন একটি মাছ, যা কিনা হরহামেসাই পাওয়া যায়। মাছে-ভাতে বাঙ্গালী বললেও আজ সেই গৌরব অনেকটাই ম্লান হয়ে গেছে। তবে তারপরেও মাছের কদর কমেনি। তাই আমাদের আজকের পোস্ট হচ্ছে তেলাপিয়া বারবিকিউ উইথ গার্লিক এন্ড লাইম (Tilapia Barbecue with Garlic and Lime)।

Food Photography, Dhaka, Bangladesh

মোটামুটি একটু বড় সাইজেরই একটি তেলাপিয়া নিয়েছি যেহেতু বারবিকিউ করবো তাই। যেকোন ধরনের বারবিকিউ করার আগে গুরুত্বপূর্ণ হচ্ছে যে খাবারটি বারবিকিউ করবো, তা বেশ কিছু সময়ের জন্যে মেরিনেশন করে রাখা প্রয়োজন। মেরিনেশন করে রাখলে মসলাগুলি ভালোভাবে মিশে যায় খাবারের সাথে। তবে সময় কম থাকলে বেশী সময় মেরিনেশন না করে রাখলেও চলে।










এখানে রসুনকে মিহি কুঁচি করে নিয়েছি। রসুন বাঁটাও ব্যবহার করা যায়, কিন্তু আমরা চাইছিলাম যাতে খাবার সময় রসুনের মিহি কুঁচি জিহবায় লাগুক। মিহি রসুন কুঁচির সাথে সয়া সস, ওইস্টার সস, ফিস সস, রেড চিলি সস, সামান্য লবণ ও লেবুর রস মিশিয়ে একটা মসলার মিশ্রণ তৈরি করে নিই। এখানে পর্যাপ্ত পরিমাণ রেড চিলি সস ব্যবহার করার জন্য আলাদা করে মরিচ ব্যবহার করিনি; তবে ঝাল বেশি খেতে চাইলে যে কেউ আলাদা করে শুকনা মরিচের গুঁড়া দিতে পারেন। এই মিশ্রণটির সাথে খুব ভালো করে মাছটি মেরিনেট করে ঘন্টা দু'য়েকের জন্যে রেখে দিই।



ঘন্টা দু'য়েক পর বারবিকিউ চূলা বা কয়লার চূলায় আগুন দিয়ে গরম হতে দিই।





একটা বড় সাইজের ফয়েল পেপার নিয়েছি যাতে মাছটিকে ভেতরে রেখে ভালোমতো ভাঁজ করা যায়।

Food Photography, Dhaka, Bangladesh


এখন ফয়েলের মধ্যে ভাঁজ করে রাখা মাছটি নিয়ে সাবধানের সাথে বারবিকিউ চূলায় দিয়ে দিই। এখানে বলে নেয়া ভাল যে চূলায় দেবার আগে ফয়েলের গায়ে কয়েকটি ছিদ্র করে নেয়া ভাল। তাতে রান্নার সময় বের হওয়া পানি ছিদ্র দিয়ে বের হয়ে যেতে পারবে; আর একই সাথে খাবারে একটা স্মোকি ফ্লেভার আসবে। বারবিকিউ চূলায় মিনিট পনের রাখলেই হবে, তবে মাঝে মাঝে এপিঠ ওপিঠ উল্টিয়ে দিতে হবে। ব্যাস, হয়ে গেল আমাদের তেলাপিয়া বারবিকিউ উইথ গার্লিক এন্ড লাইম (Tilapia Barbecue with Garlic and Lime)।

Food Photography, Dhaka, Bangladesh

Food Photography, Dhaka, Bangladesh

আশা করি ফীডব্যাক দিতে ভুলে যাবেন না। আপনাদের ফীডব্যাকের উপরে ভর করেই আমরা সাহস পাই এগিয়ে যাবার। পরের পোস্টের আগ পর্যন্ত বিদায়।

2 comments: