Sunday 2 February 2014

ঢাকাই মেনুর বর্ষপূর্তিতে ব্রেকফাস্ট...... (বীফ চাপ স্লাইডার স্যান্ডউইচ)

০২ ফেব্রুয়ারী ২০১৪


২০১৩ সালের পহেলা ফেব্রুয়ারী ঢাকাই মেনুর যাত্রা। এই এক বছরে আমাদের ব্লগের ভিজিটরের সংখ্যা দাঁড়িয়েছে ১০,০০০, আর ফেইসবুকে ফলোয়ারের সংখ্যা পেরিয়ে গেছে ১,৪০০। অনলাইনে কোন বিজ্ঞাপণ আমরা দিইনি। তারপরেও পাঠকদের এই সাড়া আমাদের প্রেরণা যুগিয়েছে। আমাদের বর্ষপূর্তিতে আপনাদের সকলকে অনেক অনেক অভিনন্দন, আর আন্তরিক ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্যে।

আজ খুব বেশী কিছু লিখবো না। শুধু সেদিনের ব্রেকফাস্টটা কি দিয়ে করেছি, সেটাই বলবো। একসময় মার্কিন যুদ্ধজাহাজের নাবিকেরা স্যান্ডউইচের ভেতরের বার্গার প্যাটি-কে স্লাইডার বলতো। কারণ জাহাজ যখন সমুদ্রে খারাপ আবহাওয়ায় পড়তো, তখন তৈলাক্ত ওই বার্গার রান্নার সময় ফ্লোরে পড়ে গেলে ছেঁচড়াতে ছেঁচড়াতে (মানে স্লাইড করতে করতে) অনেক দূরে চলে যেত। সেই সময় থেকে ছোট সাইজের বার্গার স্যান্ডউইচের নাম দেওয়া হয়েছিল স্লাইডার (Slider)। আমরা আজকে সেই ছোট স্যান্ডউইচ বা স্লাইডার নিয়েই কথা বলবো।



আমাদের তৈরি স্লাইডারের ভেতরে রয়েছে বীফ চাপ। যদি আপনাদের মনে থাকে, তাহলে জানবেন যে আমরা মাত্র কিছুদিন আগেই এই বীফ চাপের একটা রেসিপি পোস্ট করেছিলাম। বেশ সহজ ওই রেসিপিতে আমরা খুব কম মসলা ব্যবহার করেছিলাম। ওই বীফ চাপ শুধু যে গরম ভাত বা লুচি/পরোটার সাথেই খেতে ভালো লাগবে তা কিন্তু নয়। মনে করুন আজকে খাবার পরে থেকে যাওয়া চাপগুলি, যেগুলি আজকে ভাজা হলো না; সেগুলি অবশ্যই রেফ্রিজারেটরে আশ্রয় নেবে। কাল সকালে যদি ওই চাপগুলিই আবার আরেকটি খাবারের জন্ম দেয়, তবে তো সোনায় সোহাগা; তাই না? ঠিক তাই; আর আমরাও সেটারই সুযোগ নিয়েছি।



আগের দিনই ছোট ছোট বান রুটি এনে রেখে দিয়েছিলাম। সাথে ছিল কিছু ফ্রেশ লেটুশ, টমেটো, শসা আর পেঁয়াজ কলি বা পেঁয়াজ পাতা। স্লাইস করা বানের মাঝে প্রথমে জায়গা করে নিল লেটুশের সবুজ একটা টুকরা। এর উপরে বসে পড়লো গরম গরম ভেজে নেয়া বীফ চাপ। তার উপরে একে একে জায়গা করে নিল শসার স্লাইস, টমেটোর স্লাইস আর ছোট ছোট করে কাটা পেঁয়াজ কলি।  তারপরে শুধু বানের উপরের অংশুটুকু চাপিয়ে দিয়ে তাতে বড় একটা হা করে কামড় বসিয়ে দেবার পালা। এই লেয়ারগুলি আপনার ইচ্ছেমত দিতে পারেন। অল্প কিছু গোলমরিচ ছিটিয়ে দিতে পারেন; দিতে পারেন টমেটো সস, মেয়োনেইজ বা অন্য কোন সস। আমরা অবশ্য তেমন কিছুই আর দিইনি। আমাদের কাছে ফ্রেশ সব্জির স্বাদের মাঝে বীফ চাপটা অসাধারণ লেগেছিল। সকাল সকাল ক্ষুধাটা বেশ চাঙ্গা ছিল সেটাও অবশ্য একটা কারণ ছিল। চবে যাই হোক, বীফ চাপ স্লাইডার (Beef Chap Slider) মন্দ লাগেনি কিন্তু। আপনিও ট্রাই করে দেখতে পারেন। 




আপনাদের ফীডব্যাক দিয়ে আমাদের জাগিয়ে রাখবেন আশা রাখি। পরবর্তী পোস্টের আগ পর্যন্ত বিদায়।


আমাদের বীফের অন্যান্য পোস্টগুলিও দেখতে পারেনঃ
বীফ-ভেজিটেবল ফ্রাইড ওনটন
বীফ প্যান পিজা
অল্প মসলায় বীফ চাপ
বীফ শিশ কাবাব

No comments:

Post a Comment