Monday 10 February 2014

ঐতিহ্য থেকেই আলাদা কিছু...... (রাইস ফ্লাওয়ার এগ রোল)

১০ ফেব্রুয়ারী ২০১৪

Food Photography, Dhaka, Bangladesh

বেশ ক'মাস আগে আমরা আমাদের ফেইসবুক পেইজে একটা ছবি শেয়ার করেছিলাম। সেটার রেসিপি তখন দেওয়া সম্ভব হয়নি কারণ আরও কিছু সময় লেগেছিল প্রসেসটা ম্যাচিউর করতে। প্রসেসের ছবি তুলে ব্লগ পোস্টের জন্য তৈরিও হয়েছিলাম। কিন্তু নানা কারণে পোস্টটা পিছিয়ে গিয়েছিল। আর পেছাতে পেছাতে সেই পোস্ট আর হয়েই ওঠেনি। যাই হোক, সেই সময় মনে হয় আবার এসেছে। এবার মোটামুটি করে বলতে পারি যে সেই রেসিপি আপনাদের সামনে তুলে ধরতে পেরেছি।

এই রেসিপি হচ্ছে রাইস ফ্লাওয়ার এগ রোল (Rice Flour Egg Rolls)। রাইস ফ্লাওয়ার, মানে চালের গুঁড়া দিয়েই রোল। এক প্যাকেট চালের গুঁড়া হাতে এসে পৌঁছেছিল স্যাম্পল হিসেবে। ঢেকিছাঁটা চালের গুঁড়া। সেটা কোথা থেকে কিভাবে এসেছে, সেটাই একটা ইতিহাস। যখন আমাদের দৈনন্দিন জীবনে সবকিছুই যান্ত্রিক হয়ে যাচ্ছে, তখন গ্রামের মহিলাদের নিজের হাতে তৈরি চালের গুঁড়া আলাদা একটা ব্যাপার। মুহুর্তের মাঝে একেবারে ঐতিহ্যবাহী পদ্ধতিতে তৈরি এই চালের গুঁড়ার একটা আলাদা কদর তৈরি হল আমাদের বাড়িতে। তাই আলাদা রেসিপিরও ডাক পড়লো। কিন্তু আলাদা তেমন কিছু খুঁজে পাওয়া গেল না। তখন ঠিক করলাম খুব পুরাতন ঐতিহ্যবাহী একটা রেসিপিকেই নতুনভাবে সাজাবো। চালের গুঁড়ার পিঠা বা অন্য নামে অনেকের কাছেই এটা প্রচলিত। আমরা কিছুটা ভিন্নভাবে সেই রেসিপিকেই মোটামুটিভাবে অনুসরণ করেছি। চলুন তবে ঘুরে আসি রান্নাঘর থেকে।


Food Photography, Dhaka, Bangladesh

খুব কম উপকরনেই তৈরি হয়ে যাবে আমাদের আজকের এই আইটেম। চালের গুঁড়া ছাড়া ডিম, ধনে পাতা, পিঁয়াজ, কাঁচা মরিচ, হলুদ গুঁড়া, লবণ ও তেল ছাড়া আর কিছুই লাগবে না এই রান্নায়।









প্রথম কাজ হলো চালের গুঁড়া থেকে গোলা বা ব্যাটার তৈরি করা। একটি বাটিতে এক কাপ পরিমাণ চালের গুঁড়ার সাথে মিহি কুঁচি পিঁয়াজ, মিহি কুঁচি কাঁচা মরিচ, মিহি কুঁচি ধনে পাতা, একটি ডিম, পরিমাণমত লবণ, সামান্য হলুদ গুঁড়া দিয়ে পরিমাণমত পানি দিয়ে একটি গোলা বানিয়ে নিয়েছি। গোলাটি খুব বেশি পাতলাও হবেনা, আবার খুব বেশি ঘনও হবে না।






একটা ননস্টিক ফ্রাই প্যানে সামান্য তেল (আমরা রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি যেকোন তেল ব্যবহার করতে পারেন) দিয়ে তাতে দুই থেকে তিন চামচ পরিমাণ ব্যাটার বা গোলা দিয়ে প্যানের মধ্যে চারিদিকে ছড়িয়ে দিই। এরপ ঢাকনা দিয়ে এক-আধ মিনিটের জন্যে ঢেকে দিই।







ঢাকনা সরালেই দেখবো যে ব্যাটারটি একটা পিঠায় রূপ নিয়েছে। এবার পিঠাটিকে একবার উলটে দিই। প্যানে থাকতেই গরম অবস্থায় পিঠাটিকে রোল বানিয়ে ফেলি।


এখন শুধু রোলগুলিকে ছোট করে কেটে পরিবেশন করার পালা। হয়ে গেল আমাদের রাইস ফ্লাওয়ার এগ রোল (Rice Flour Egg Rolls)।  বিকেল বা সন্ধ্যার নাস্তা হিসেবে মন্দ নয় একেবারেই। স্পাইসি কোন সসের সাথে বেশ যায়। অল্প হলুদ গুঁড়ার কারণে রোলগুলি হাল্কা হলুদাভ বর্ণ নেবে; তার সাথে ধনে পাতা আর কাঁচা মরিচের সবুজের উঁকিঝুকিতে বেশ দৃষ্টিনন্দন একটা নাস্তা হবে। যে কেউ যে লুফে নিয়ে খাবে, সেটা অন্তত বলে দিতে পারি। এখন আপনার ট্রাই করার পালা।


Food Photography, Dhaka, Bangladesh

Food Photography, Dhaka, Bangladesh

Food Photography, Dhaka, Bangladesh

আপনাদের মতামত দিতে ভুলে যাবেন না যেন। আপনাদের মতামতই আমাদের এগিয়ে যাবার সাহস যোগায়।

No comments:

Post a Comment