Wednesday 8 January 2014

শীতের আমেজে এই প্রথম... (হানি চিকেন সাসলিক এন্ড স্টির ফ্রাইড ব্রকলি উইথ গার্লিক)

০৮ জানুয়ারী ২০১৪



চার মাস ধরে জমে থাকা অনেক না-বলা কথা! নাহ, একসাথে তো বলা সম্ভব না; তাই আস্তে আস্তে বলার চেষ্টা করবো। শুরুতেই নতুন বছরের শুভেচ্ছা। শীতের আমেজে এটা আমাদের প্রথম পোস্ট। এর আগে যখন আমরা লিখেছিলাম, তখন ছিল শরতকাল। তাই বাজারে এখন যা পাওয়া যাচ্ছে, তার বেশিরভাগই তখন পাওয়া যেত না। টাটকা শাকসব্জিতে বাজার পরিপূর্ণ এখন। যদিও দেশের সার্বিক পরিস্থিতিতে বাজারে কাঙ্খিত শীতকাল পরিলক্ষিত হচ্ছে না, তবুও শীতকাল যে এসে পড়েছে সেটা আর লুকিয়ে রাখার উপায় নেই।




টাটকা সব্জির মাঝে কিছু সব্জি চোখ কাড়ে, যেগুলি আমাদের দেশের অরিজিনাল সব্জি নয়; বিদেশী। তবে আমাদের এখানে আজকাল বেশ চাষ হচ্ছে। তার মধ্যে একটি হল ব্রকলি (Broccoli)। স্বাস্থ্যকর এই সব্জির মাঝে রয়েছে প্রচুর ভিটামিন 'সি'। এছাড়াও রয়েছে ভিটামিন 'এ', 'কে', 'ই' এবং প্রচুর পটাসিয়ামের সাথে ক্যালসিয়াম, ফসফরাস ছাড়াও আরও অন্যান্য খনিজ। বাজারে ফ্রেস কিছু ব্রকলি দেখে চোখ চকচক করে উঠলো; নিলাম তুলে কয়েকটা। এরপরেই এই লেখার আবির্ভাব। ব্রকলির সাথে একটা ব্যালান্সড খাবার তৈরিতে কিছু চিকেনও উঠলো রান্না ঘরে। বাদ গেলোনা কিছু আলুও। আর বরাবরের মতো চেষ্টা করে গেলাম অল্প মসলায় কিভাবে সুস্বাদু কিছু করা যায়। এর ফলস্রুতিতে আমাদের আজকের পোস্ট - হানি চিকেন সাসলিক এন্ড স্টির ফ্রাইড ব্রকলি উইথ গার্লিক (Honey Chicken Shashlik and Stir-fried Broccoli with Garlic)। চলুন ঘুরে আসি রান্নাঘর থেকে।







যেহেতু সাসলিক (shashlik) করবো, তাই বুকের মাংস নিয়েছি। মাংসগুলিকে মোটামুটি এক ইঞ্চি চওড়া ও আড়াই ইঞ্চি লম্বা করে কেটে নিয়েছি। এরপর এর সাথে পরিমাণমত লবণ, গোলমরিচ গুড়া, পাপরিকা পাউডার (একটা লালচে রঙ ধরার জন্যে) এবং এক টেবিল চামচ পরিমাণ মধু দিয়ে মাংসের সাথে মেরিনেট করে আধা ঘন্টার জন্যে রেখে দিয়েছি। লক্ষ্য করে দেখবেন যে এখানে আমরা আদা-রসুন বা অন্য কোন ধরনের সস দিইনি। 


 




এই আধা ঘন্টা মুরগির মেরিনেশন হতে হতে ব্রকলিগুলিকে পরিষ্কার করে টুকরা করে নিয়েছি। এবার সামান্য লবণ দিয়ে মিডিয়াম আঁচে ব্রকলিগুলিকে ভাপ দিয়ে নিয়েছি। এক্ষেত্রে লক্ষ্য ছিল ব্রকলির রঙ যাতে নষ্ট না হয় এবং ব্রকলিগুলি যেন বেশি সিদ্ধ না হয়ে যায়, কিন্তু খাবার উপযোগী হয়।





ব্রকলিগুলি ভাপ দেওয়ার সময় মেরিনেট করা চিকেনগুলিকে সাসলিকের কাঠিতে গেঁথে তাওয়ায় সামান্য তেল দিয়ে (আমরা এক্ষেত্রে রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি যেকোন খাবার তেল ব্যবহার করতে পারেন) চিকেনগুলিকে মিডিয়াম আঁচে ভালোমতো ভেজে নিয়েছি।









চিকেনগুলি ভাজতে ভাজতেই ব্রকলিও ভাপানো হয়ে যায়। ভাপানো ব্রকলিগুলি তুলে নিয়ে ফ্রাই প্যানে তেল গরম করে তাতে পাঁচ-ছয় কোয়া রসুন কুঁচি এবং তিন-চারটি টুকরা করা শুকনা মরিচ দিয়ে রসুনগুলি হালকা বাদামি হওয়া পর্যন্ত ভেজে নিই। কুঁচি করা রসুনগুলির রঙ পরিবর্তন হতে শুরু করলেই তাতে ভাপানো ব্রকলিগুলি দিয়ে কড়া আঁচে মিনিটখানেক বা তারও কম সময় সঁতে (sauteed) করে নিই।




আর ডিসটাতে শর্করার ঘাটতি যেন না থাকে, তাই বাজারে ওঠা নতুন আলু সিদ্ধ করে হাল্কা লবণ মাখিয়ে ডুবো তেলে ফ্রাই করে নিয়েছি। ফ্রাই শেষে এর উপরে কিছুটা গোলমরিচ ছিটিয়ে দিয়েছি।

প্রথমেই বলেছি যে আমাদের উদ্দ্যেশ্যই ছিল খুব কম মসলায় সুস্বাদু খাবার তৈরি। এখানে চিকেন আর ব্রকলি দু'টি আইটেমেই খুবই কম মসলা ব্যবহার করা হয়েছে। তবে এটা হলফ করে বলতে পারি যে কম মসলা ব্যবহারে স্বাদের কমতি হয়নি এতটুকুও। হানি-চিকেন মুখে দেবার সাথে সাথেই মধুর স্বাদটা পাওয়া যাবে, যদিও লবণের কারণে সেটা মিষ্টি হয়ে দেখা দেবে না। আর মুখে চিবানোর একটু পরেই গোলমরিচের ঝালটাও বোঝা যাবে। আর গার্লিক ফ্লেভারে ব্রকলির একটা দারুন স্বাদ পাবেন।





আজ এ পর্যন্তই। আপনাদের ফীডব্যাক দিতে ভুলে যাবেন না যেন। আশা রাখি খুব শিগগিরই আবার আসবো অন্য কিছু নিয়ে।

আমাদের চিকেন নিয়ে লেখা অন্য পোস্টগুলিঃ
সরিষা-পুদিনা চিকেন ফয়েল বারবিকিউ
চিলি চিকেনের সাথে গাজর
পাস্তার সাথে চিকেন ব্রোস্ট আর ভেজিটেবল
স্টাফড চিকেন ব্রেস্ট, সাথে পনির ও পুদিনা
বাঁটা পিঁয়াজে চিকেন ভুনা
চিলি-লাইম চিকেন
চিকেন স্ট্রিপ কাবাব
পেস্তো পাস্তার সাথে চিকেন বল
স্পাইসি টেম্পুরা চিকেন এন্ড শ্রিম্প সালাদ
চিকেন উইং ললিপপ
স্পাইসি চিকেন-ভেজি সাসলিক

4 comments:

  1. কোত্থেকে শুরু করা উচিত বুঝতে পারছি না! আচ্ছা সবার আগে ধন্যবাদ টা দিয়ে নেই... অনেকদিন পর আপনাদের পোস্ট এর জন্য অশেষ ধন্যবাদ! আর এতদিন পোস্ট পাইনি বলে হাল্কা অভিমান যে ছিল তাও বলে রাখি...
    তবে "হানি"র ধাক্কায় অভিমান গায়েব! এত অল্প মশলায় সহজ একটা রান্না! এইখানে তো ব্রকলি রেগুলার পাই, সুতরাং আমার জন্য এই রেসিপি একদম সময়োপযোগী! সাথে এক্টু বলে রাখি, আমরাও আজকাল সব্জির দিকে ঝুঁকছি, ভাত কম সব্জি বেশী! এইজন্য এত বেশী খুশি হয়েছি এই আদর্শ ডিশ দেখে! এখন শুধু সময়ের অপেক্ষা, আমি অবশ্যই এটি চেখে দেখবো!
    আর আপনাদের এমন রেসিপি আরো আরো চাই, প্লিজ! অল্প মশলা, সহজ রান্না...আমার জন্য এরচে ভালো আর কি হতে পারে!

    ReplyDelete
    Replies
    1. অনান্য সবসময়ের মত আবারও খুব সুন্দর একটা কমেন্টের জন্য ধন্যবাদ!
      কেন আমরা পোস্ট করিনি কয়েক মাস সেটা নাহয় অন্য সময় সুযোগ হলে বলবো। তবে খুশি লাগছে শুনে যে আপনারা ভিজিটেবলের দিকে ঝুঁকেছেন!! একই সাথে ঐ অন্তসারশূণ্য কালো মিষ্ট পানীয়টা কমাতে পারলে আরও ভালো হবে বলে মনে করি!
      সহজের দিকেই আমাদের আগ্রহ বেশী; তাই আশা রাখি আপনাদের ইচ্ছার প্রতিফলন ঘটবে বেশীরভাগক্ষেত্রেই। আবারো ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য! :D

      Delete
  2. যাক নিশ্চিন্ত হলাম, এইবার সহজ এবং মুখরোচক রেসিপি নিয়ে আর ভাবনা নেই!

    আমরা চা প্রায় খাই ই না, কফি সেই জায়গা নিয়ে নিয়েছে। আর সেই বাজে কালো পানীয়? হাহাহাহা, হরহামেশা এইটা এখানে পাওয়া যায় না। সেটা কিনতে শহরে যেতে হয়! তাই মাসে একবার ঘরে ঢুকলেও তারপর আর কেনা হয়না!
    তারউপর প্রতিদিন কম করে হলেও ২/৩ কিমি হাটা হয়, লাইফস্টাইল চেঞ্জ হচ্ছে কিন্তু! আপনাদের কম মশলাযুক্ত খাবার তাই অনেক বেশী আকর্ষনীয় এখন!

    ReplyDelete
    Replies
    1. আপনাদের হেলথি লাইফস্টাইলের কথা শুনে খুবই খুশি হলাম!
      মজার মজার খাবার কয়েকটা বছর বেশী খেতে পারারটাই তো সাকসেস! :D

      Delete