Monday 3 March 2014

কিসের না ভর্তা হয়!!...... (ফুলকপির ভর্তা)

০৩ মার্চ ২০১৪

Food Photography, Dhaka, Bangladesh


শীতের শেষ; এসেছে বসন্ত। তবে ফুলকপির কমতি নেই বাজারে। বাজার থেকে শীত যেন একটু ধীরেই যায়। তবে সেটা বেশ ভালোই, কারণ শীতকালীন টাটকা শাক-সব্জির কোন তুলনা নেই। ক'দিন আগে আমরা ফুলকপির রোস্ট নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম। পুরো শীতকালই আমাদের বাড়িতে চলেছে ফুলকপি। ফুলকপির সবগুলি রেসিপির মাঝে রোস্টটাই সবচাইতে আলাদা মনে হয়েছিল। কিন্তু সেটা আবার প্রতিদিন তৈরি করা যায় না। মোটামুটি রেগুলার তৈরি করার একটা রেসিপি সবসময় খুঁজে বেড়িয়েছি। আর সেটার ফলশ্রুতিতে আজ এমন একটা রেসিপি নিয়ে কথা বলবো, যেটা চিন্তা করা বেশ সহজ - ভর্তা! এমন কোন খাবার কি আছে, যেটার ভর্তা তৈরি করা যায় না? আমাদের আজকের এই ভর্তা কিন্তু গ্রেটেড (grated) ধরনের; একেবারে মিহি ভর্তা নয়। তাই আমরা এটাকে Smashed Cauliflower না বলে Grated Cauliflower বলতে চাচ্ছি।

Food Photography, Dhaka, Bangladesh

আমাদের ব্লগ যারা ফলো করছেন নিয়মিত, তারা নিশ্চয়ই এতদিনে বুঝে গেছেন যে আমরা কম উপকরণে রান্নার সুযোগে থাকি সবসময়। এবারো তার ব্যতিক্রম হয়নি। তবে সরিষার তেল (Mustard Oil) না হলে ভর্তা যেন হয়ই না। ভর্তার প্রধান ফ্লেভারটাই আসবে সরিষার তেল থেকে। তবে তাতে জিরা আর ধনে পাতার স্বাদটাও ঠিকই টের পাবেন।


আমাদের এর আগের ফুলকপির রোস্ট নিয়ে যে পোস্ট ছিল, ওখানে বলেছিলাম কিভাবে আস্ত ফুলকপিটি আমরা ধুয়ে রাখবো। ফুলকপির ফুলগুলিকে যতটা সম্ভব ছোট কুঁচি বা গ্রেটিং করে নিয়েছি। আমরা কুঁচি বা গ্রেটিং করার মেশিন ব্যবহার করেছি, কারণ ছুরি বা বটিতে অতটা মিহি করে কুঁচি করা বেশ কষ্টসাধ্য।





মিহিকুঁচি করা ফুলকপিগুলিকে ফ্রাইপ্যানে সামান্য লবণ দিয়ে মাখিয়ে ঢাকনা দিয়ে অল্প আঁচে ১২-১৫ মিনিট সিদ্ধ করি। এখানে আমরা আলাদাভাবে কোন পানি ব্যবহার করিনি, কারণ লবণ দেবার পরে ফুলকপি যথেষ্ট পরিমাণে পানি ছাড়বে। আর এই পানিতেই ফুলকপির কুঁচিগুলি সিদ্ধ হয়ে যাবে।



ফুলকপি সিদ্ধ হবার পরে তা চূলা থেকে নামিয়ে আলাদা বাটিতে তুলে রাখি।






এরপর ফ্রাইপ্যানে পরিমাণমত সরিষার তেল দিয়ে পিঁয়াজ কুঁচি আর কাঁচা মরিচ কুঁচি দিয়ে সামান্য ভাজা ভাজা হবার পরে সিদ্ধ ফুলকপিগুলি তাতে দিয়ে দিই। এবার তাতে টালা জিরা গুঁড়া দিয়ে একটু নাড়াচাড়া করে নিয়ে লবণের আঁচটা পরীক্ষা করে নিই। কারণ আমরা শুরুতে সামান্য লবণ দিয়ে ফুলকপি সিদ্ধ করেছিলাম। এখন দরকার হলে আরও লবণ দেওয়া যাবে। সবশেষে টাটকা ধনে পাতা কুঁচি দিয়ে চূলা থেকে নামিয়ে পরিবেশন করুন।

হয়ে গেল আমাদের ফুলকপির ভর্তা (Grated Cauliflower)। গরম ভাতের সাথে পরিবেশন করুন; দারুন স্বাদ পাবেন। ভর্তার সাথে ভাত ছাড়া অন্য কিছু যেন চলেই না!


Food Photography, Dhaka, Bangladesh

 আপনাদের ফীডব্যাক দিতে ভুলে যাবেন না যেন। আপনাদের অনুপ্রেরণাই আমাদের সামনে এগুনোর শক্তি যোগায়।

আমাদের ভর্তার অন্য পোস্টগুলিও দেখে নিতে পারেনঃ
কালিজিরা ভর্তা
ঝিঙ্গা ভর্তা
ভর্তার সমাহার

2 comments:

  1. এখানে এসে ব্রকলি ভর্তা খেয়েছি এবং অবাক হয়েছি। এবার আরো অবাক হলাম এই ফুলকপি ভর্তার রেসিপি দেখে! আসলেও, একটু সময় নিয়ে ভাবলে কত নতুন নতুন রেসিপি ই না বের হয়ে আসে, সেগুলো মজাদার ও বটে! এর পরের বার বাজারে গেলে অবশ্যই ফুলকপি নিয়ে এসে ভর্তা বানাবো!

    অনেক ধন্যবাদ আপনাদের :-)

    ReplyDelete
    Replies
    1. পৃথিবীতে খাবারের যেমন অভাব নেই, তেমনি অভাব নেই রেসিপির। একটা আইটেম যোগ বা বিয়োগ করলেই নতুন রেসিপি, নতুন স্বাদ। শুধু একটু চিন্তা করে দেখতে হবে কি দিলে কি হতে পারে; সাহসও লাগে বেশ কিছুটা। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর কমেন্টের জন্য। আশা করি তৈরি করার পরে আমাদের জানাবেন! :)

      Delete