Thursday 20 March 2014

সবজি যেখানে রাজা!!...... (সবজি সাসলিক)

২০ মার্চ ২০১৪

Food Photography, Dhaka, Bangladesh

শিশ কাবাব বা সাসলিক সবসময় কোন না কোন মাংসেরই হয়; অন্তত সেটাই জেনে এসেছি। তবে মাংসের সাথে আবার সব্জিও থাকে অনেক সময়। তখন কিন্তু সব্জিগুলিকে মাংসের মতো করেই প্রসেস করা হয়, যেন সব্জিগুলিও একরকমের মাংস। যদি সেভাবেই সবজিগুলি মাংসের পাশে থাকে, তবে মাংসগুলিকে বাদ দিয়ে আলাদাভাবে একটা ডিশ হতে সমস্যা কি? তখন মাংসগুলিকে অন্য কোন ডিশ হিসেবে সার্ভ করা যাবে; অন্য কোন ফ্লেভার দিয়ে। খাবারেও বৈচিত্র আসবে কিছুটা। মাংসের সাথে সবজি থাকলে সব্জিকে আলাদাভাবে খুঁজে পাওয়া যায় না। কিন্তু আলাদা ডিশ হলে সেটার দিকে সবার চোখ যেতে বাধ্য। আর রঙ্গিন সব্জি হলে তো কথাই নেই; হয়ে যাবে খাবার টেবিলের আলাদা আকর্ষণ। যাই হোক, গৌরচন্দ্রিকা শেষে আসল কথা হলো আমরা আজকে বানাচ্ছি সবজি সাসলিক (Vegetable Shashlik)। চলুন প্রসেসটা দেখে নিই।


Food Photography, Dhaka, Bangladesh

সবজি সাসলিক করছি বলেই যে এখানে মসলার ঘাটতি করবো তা কিন্তু নয়। আমরা কয়েক ধরনের সস এখানে ব্যবহার করেছি। বেশিরভাগ সময় সাসলিক তৈরিতে গাজর-ক্যাপসিকাম-পিঁয়াজ ব্যবহার করা হয়। বাজারে এখনো ফুলকপি পাওয়া যাচ্ছে বলে আমরা ফুলকপিও ব্যবহার করেছি। আর আলু-টা দিয়েছি খাবারে একটু বৈচিত্র আনার জন্যে। আলু-টা এই সাসলিকে কিছুটা শর্করা যোগ করবে।



গাজর ক্যাপসিকাম ও পিঁয়াজ কিছুটা কচকচে থাকলেও খাওয়া যায়। কিন্তু ফুলকপি আর আলু তো কাঁচা খাওয়া যায় না। আর সাসলিক তো তৈরি হয়ে যায় খুব অল্প তেলে অল্প সময়ে। অতো কম সময়ে ফুলকপি আর আলু সিদ্ধ হবেনা। তাই ফুলকপির ফুলগুলিকে সামান্য লবণ দিয়ে ভাপিয়ে নিয়েছি। আর আলুগুলিকে সিদ্ধ করে চার টুকরা করে কেটে নিয়েছি।










এখন সব্জিগুলিকে মেরিনেট করার পালা। সবজি হলেও এগুলিকে ঘন্টাখানেকের জন্য মেরিনেট করে রাখা দরকার। আমরা এখানে ব্যবহার করেছি ওইস্টার সস, ফিস সস, চিলি সস, সয়া সস, শুকনা মরিচের গুঁড়া ও সামান্য লবণ। লবণ দেওয়ার ব্যাপারে খুব সতর্ক থাকতে হয়েছে, কারণ ব্যবহৃত বেশিরভাগ সসই বেশ লবণাক্ত। সমস্ত উপকরণ দিয়ে সব্জিগুলিকে মেরিনেট করে ১ থেকে দেড় ঘন্টার জন্যে রেখে দিয়েছি।



Food Photography, Dhaka, Bangladesh

মেরিনেশনের পর সাসলিক কাঠিতে সব্জিগুলিকে নিজের পছন্দমত গেঁথে নিয়ে নন স্টিক ফ্রাই প্যানে অল্প তেলে (আমরা এখানে রাইস ব্র্যান অয়েল ব্যবহার করেছি; আপনি যেকোন তেল ব্যবহার করতে পারেন) মিডিয়াম আঁচে এপিঠ-ওপিঠ পালটে ৮-১০ মিনিট ভেজে নিয়েছি। ব্যাস হয়ে গেল আমাদের সবজি সাসলিক (Vegetable Shashlik)। এখন মাংসের কোন ডিশের সাথে পরোটা বা লুচির সাথে গরম গরম সার্ভ করতে পারেন এই ভিন্ন স্বাদের সব্জির আইটেমটি। আশা করি পরিবার-পরিজন বা বন্ধুদের সাথে আড্ডায় ভালো সাড়া পাবেন।

Food Photography, Dhaka, Bangladesh

আশা করি আপনার মতামত দিতে ভুলে যাবেন!


2 comments:

  1. ছবিগুলো খুব সুন্দর!

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ!
      তবে খাবারগুলিও কম মজা হয়নি। আশা করি তৈরি করে দেখবেন। :)

      Delete