Monday 4 March 2013

অতি সাধারন একটা ব্রেকফাস্ট...০১

03 March 2013

আমরা রান্নার এক্সপার্ট নই, তবে আমরা আপনাদের অনেকের মতই খাবার পছন্দ করি। আর সেই খাবার পেটের ভেতরে যাবার আগে তাদের কিছু সুন্দর পোর্ট্রেট তুলতেও পছন্দ করি। খাবার তো মুখে দেবার সাথে সাথেই ভ্যানিস! তাই খাবারের আনন্দের মুহুর্তটুকু মেমরিতে রাখতে সবচেয়ে ভালো যে কাজটি আমরা করতে পারি তা হচ্ছে একটা ছবি তুলে রাখা, আর কিছু লিখে রাখা খাবারটা নিয়ে। সেটা হতে পারে রেসিপি নিয়ে লেখা, অথবা স্বাদ নিয়ে লেখা।

আমরা ব্যাপারটাকে সিম্পল রাখতেই পছন্দ করি। আমরা প্রতিদিন তো আর সেইরকম আলাদা কোন খাবার খাচ্ছি না। আমরা প্রতিদিন তো মোটামুটিভাবে প্রতিদিনের খাবারই খাচ্ছি। কাজেই মাঝে মধ্যে আমরা সেই সুযোগটা নিয়ে লাইট সেট-আপ করে ফেলি - ক'টা ছবি তোলার উদ্দেশ্যে। প্রতিদিনের খাবার। আলাদা কিছু না।

এইরকমই একটা সকাল। লিসা তৈরি করলো বাঁধাকপি ভাজি। পরোটা দিয়ে বাঁধাকপি ভাজি, তার সাথে থাকবে ডিম পোঁচ। তেমন কিছু না। তবে আমার কিন্তু ফেভারেট! যাই হোক, লিসা ভাজিটা প্রিপেয়ার করতে করতেই ক'টা ছবি হয়ে গেল। গরম গরম। কিছু ধনে পাতা ছিটিয়ে দেওয়া, আর দু'টা কাঁচা মরিচ; ব্যাস। ধনেপাতাগুলি অন্যরকম একটা রঙের সমন্বয় ঘটালো। আর মরিচদু'টা তরবারির মতো মাথা উঁচু করে রইলো।

সবসময় শুধু এক্সোটিক খাবারেরই ছবি হবে নাকি? বাঁধাকপি ভাজিরও তো ছবির সাধ থাকতে পারে, তাই না? যাই হোক, বাঁধাকপির সাধ পূরণ হলো। বাকিদের সাধ পূরণ হবে পরের ব্লগ পোস্টে!  :)




অতি সাধারন ব্রেকফাস্ট নিয়ে আমাদের অন্য ব্লগ পোস্টগুলিঃ
চিচঙ্গা ভাজি নিয়ে গল্প
আলুর দম নিয়ে গল্প

8 comments:

  1. দেইখাই খিদা লাইগা গেল

    ReplyDelete
    Replies
    1. হে হে... খুবই সাধারন খাবার... আপনে তো আমাদেরকে একটু খেদমত করারও সুযোগ দেন নাই। এর পরের বার সুযোগটা দিয়েন। :)

      Delete
  2. আমরা আসলে স্পেশাল রান্না করলেই শুধু মাঝে মাঝে ছবি তুলি... কিন্তু এই ছবিটা দেখে মনে হলো সাধারণ খাবার এর ছবি ও তোলা যায়..

    এই যেমন... রুই মাছ দিয়ে ছোট আলু, মটরশুটি আর টম্যাটো'র ডিশ খুব ই মজার...এইটার ছবি তুললে দেখতেও সুন্দর লাগবে... ঃ)

    ReplyDelete
    Replies
    1. সেটাই... আমরাও ওই একই চিন্তা করে ছবিগুলা তুলেছিলাম। আরও আসছে, অপেক্ষা করেন। এরকম প্রতিদিনের খাবারের সাথে সাথে একটু আলাদা খাবারও থাকবে।

      Delete
  3. সকালবেলা আমার প্রিয় আর কমন মেনু...

    ReplyDelete
    Replies
    1. আমারও বেশ প্রিয়... এটা অবশ্য পুরোপুরি দেখানো হয়নি... আরেকটা পোস্ট লাগবে শেষ করতে...

      Delete
  4. সকাল বেলা আমার প্রিয় খানা আলু ভাজি আর রুটি... মাগার ফিল্ডে থাকতে থাকতে এই খাওনটা শোকাল বেলার কমন মেনু হইয়া গেসে... ... পরিবেশণ এর পদ্ধতি ভাল লেগেছে... ...

    ReplyDelete
    Replies
    1. ইশ! আপনি দেখি ঠিক আমার মনের কথাটা বলে ফেলেছেন। তবে এর মধ্যেই আমি এই মেনুটা খেয়েছি।
      আপনার জন্য সত্যিই দুঃখ হচ্ছে। আমাদের কাজের কারনে যেমন মাঝে মাঝে নতুন ধরনের খাবার চেখে দেখার সুযোগ ঘটে, ঠিক তেমনি করে কিছু অত্যন্ত প্রিয় মেনু থেকেও বঞ্চিত হয় আমরা। প্রিয় কোন মানুষের রান্নার কথা আবার আলাদা। সেটা কখনোই রিপ্লেস করা সম্ভব না।

      Delete