Saturday 30 March 2013

দেশীয় খাবারের পসার - ২ (ডালের ডলাডলি)

৩০ মার্চ ২০১৩

হ্যা, অনেকদিন হয়ে গেল আমাদের শেষ ব্লগ পোস্টটির পর থেকে। আমরা আপনাদের ধৈর্য ধরার অনুরোধ করেছিলাম আমাদের পরবর্তী ব্লগের জন্য। ধৈর্য ধরার জন্য ধন্যবাদ! ১১টি দেশীয় খাবার হজম করতে করতে বেশ কিছুদিন পার হয়ে গেল। তাই হজম শেষে নেমেছি লেখার কাজে(!) গত ব্লগ পোস্টে আমরা ৫টি ভর্তার সমাহার নিয়ে লিখেছিলাম। আজ লিখবো আরো কিছু খাবার নিয়ে। যদিও এবারের সবগুলো খাবারই আলাদা, এদের মধ্যে একটি উপাদান এদের একসাথে ধরে রেখেছে - সেটা হল ডাল... মুসুরির ডাল। এজন্য এবারের পর্বে আমরা ডাল নিয়ে একটু বাড়াবাড়ি করবো। আসলে বাড়াবাড়ি বলতে আমরা টেবিলে খাবার বাড়ার কথাই বলছি। যাই হোক, কথার বাড়াবাড়ি আর না বাড়িয়ে আমরা একটু আগে বাড়ি...




বেগুন আর ডালের বড়ির খাট্টা...

শুরু করি অনেক গুণের অধিকারী বেগুন দিয়ে। বেগুনের ভর্তা, বা বেগুন ভাজি, বা বেগুনের খাট্টা কম বেশী সব ঘরেই হয়। তবে সেই বেগুনের খাট্টার মধ্যে যদি থাকে ডালের বড়ি, তবে তার স্বাদ এবং গুণ উভয়ই বেড়ে যায়। কিভাবে ডালের বড়ি করবো? সেতো অনেক সোজা। বলতে গেলে পিয়াঁজ ছাড়া পিয়াঁজু আরকি। আর বেগুনটা সাধারণ বেগুন ভাজার মতন। আসল কারসাজি যত মসলার মধ্যে। গরম তেলে পিয়াঁজের ফোড়নের সাথে হলুদ গুঁড়া, ধনে গুঁড়া আর মরিচ গুঁড়া তো থাকবেই, আর তার সাথে যুক্ত হবে জিরা গুঁড়া, আদা-রসুন বাঁটা, গুলানো তেঁতুল, ও সামান্য চিনি। কষানো মসলার মধ্যে ডালের বড়ি ও বেগুন ভাজা দিয়ে কিছুক্ষন ঢেকে রাখলে পাঁচ মিনিটেই তৈরি বেগুন আর ডালের বড়ির খাট্টা। চূলা নেভানোর আগে কয়েকটা আস্ত কাঁচা মরিচ যেমন বাড়িয়ে দেয় চোখের তৃপ্তি, তেমনি স্বাদ ও সুঘ্রাণ।



লাউ শাকে মুসুরির ডাল...

লাউ শাক ভর্তা বা লাউ শাকে চিংড়ি বা লাউ শাকের ঝোল কমবেশী সবাই খাই। কিন্তু লাউ শাকের সাথে মুসুরির ডাল? শুনতে অদ্ভুত শোনালেও খেতে কিন্তু মন্দ না। লাউ শাকটা রাঁধতে হবে সাধারণ শাক রান্নার প্রসেসে। আর শাক মানেই তো তার প্রধান উপকরণ হল রসুন। রসুনের সাথে একমুঠ মুসুরির ডাল শাকে আনে নতুনত্ব।



আর অতি সাধারণ মুসুরির ডাল...

আমি মুসুরির ডালের রেসিপি বলে আপনাদের গাল খেতে চাই না। শুধু ছোট্ট একটি টিপস দেবো। ডাল রান্না শেষে ডালের ফোড়নে পাঁচ ফোড়নের সাথে রসুন কুচি ও কয়েকটা কারি পাতা দিলে ডালের স্বাদ আরও বাড়বে বৈ কমবে না।

এবারের বাড়াবাড়ি এখানেই শেষ! পরবর্তী বাড়াবাড়ি আরও একটু তাড়াতাড়ি করার প্রতিশ্রুতি দিয়ে আজ বিদায় নিচ্ছি। আপনাদের মতামত দিতে ভুলবেন না যেন। আপনাদের আমাদের অনুপ্রেরণা।

আমাদের দেশীয় খাবারের সিরিজের বাকি পোস্টগুলিও দেখুনঃ
ভর্তার সমাহার
আমিষের বলিহার

No comments:

Post a Comment